ভারত থেকে ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে বিজয় দিবসে

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২, ৫:৪৮ অপরাহ্ণ

চলতি বছরের ১৬ ডিসেম্বর বাংলাদেশে বিদ্যুৎ সঞ্চালন শুরু করবে আদানি গ্রুপ। প্রথম ধাপে ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে সংস্থাটি।

বুধবার (১৬ নভেম্বর) এক টুইটবার্তায় বিষয়টি নিশ্চিত করে কোম্পানিটির সিইও গৌতম আদানি জানান, বাংলাদেশের বিজয় দিবসে বিদ্যুৎ সরবরাহ শুরুর প্রতিশ্রুতি রাখতে গোড্ডা বিদ্যুৎকেন্দ্রে দিনরাত কাজ চলছে।

ভারতীয় সংবাদ সংস্থা ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

আদানি ইন্ডাস্ট্রিয়াল গ্রুপের কর্মকর্তারা জানান, ‘আল্ট্রা সুপারক্রিটিক্যাল টেকনোলজি’তে নির্মিত এই প্ল্যান্টে তারা এক মাসের মধ্যে বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ শুরু করতে পারবে।

২০১৬ সালের আগস্ট মাসে আদানি গ্রুপের সঙ্গে বাংলাদেশ সরকারের স্বাক্ষরিত চুক্তি অনুসারে, গোড্ডায় উৎপাদিত ১৬০০ মেগাওয়াট বিদ্যুতের পুরোটাই বাংলাদেশে রপ্তানি করা হবে।

আদানি পাওয়ার ঝাড়খণ্ড লিমিটেডের করপোরেট অ্যাফেয়ার্সের প্রধান অমৃতাংশু প্রসাদ বলেন, ‘আমরা আগামী মাসের ১৬ তারিখে গোড্ডার প্রথম ইউনিট থেকে ৮০০ মেগাওয়াট বাংলাদেশে পাঠাতে সক্ষম হবো। দ্বিতীয় ইউনিট থেকে আরও ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ পাঠাতে আরও তিন মাস সময় লাগতে পারে।’

এই কর্মকর্তা জানান, আশা করা হচ্ছে, গোড্ডার প্ল্যান্টে ১৬০০ মেগাওয়াট উৎপাদনের পুরোটা ২০২৩ সালের মার্চের মধ্যে বাংলাদেশে পাঠানো যাবে।

ভারত সরকার অনেক আগেই এর জন্য বিশেষ অনুমতি দিয়েছে। গোড্ডা হলো ভারতের প্রথম ‘স্ট্যান্ড-অলোন’ পাওয়ার প্ল্যান্ট, যাকে একটি ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ এর সব সুবিধা দেয়া হয়েছে। এখান থেকে উৎপন্ন বিদ্যুৎ ঝাড়খণ্ডে না পাঠিয়ে বিদেশে পাঠানো হচ্ছে।

গত কয়েক মাসে দেশে বিদ্যুতের কিছুটা ঘাটতি দেখা দিয়েছে। এমন অবস্থায় ভারত থেকে বিদ্যুৎ সঞ্চালনের খবর নিয়ে আশাবাদী বাংলাদেশ সরকার।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) তথ্য অনুযায়ী, গত জুলাই মাসে বাংলাদেশে মোট দৈনিক বিদ্যুতের উৎপাদন ছিলো প্রায় ১২ হাজার মেগাওয়াট। দেশের দৈনিক চাহিদা প্রায় ১৪ হাজার মেগাওয়াট।

এখন গোড্ডার পূর্ণ উৎপাদন শুরু হলে এই বাংলাদেশের ঘাটতির এক তৃতীয়াংশ পূরণ করা সম্ভব হবে। ফলে বাংলাদেশে বিদ্যুৎ সংকট ও লোডশেডিং মোকাবেলা আরও সহজ হবে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...