রোহিঙ্গা-বাংলাদেশি কাউকে ফেরত পাঠাবে না সৌদি আরব : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২, ৬:২০ অপরাহ্ণ

তথ্য সংগ্রহের স্বার্থে সৌদি আরবে থাকা বাংলাদেশিদের মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট নবায়নের তাগিদ দিয়েছে দেশটির সরকার। এ সংখ্যা ৬৯ হাজার বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। এছাড়া রোহিঙ্গা বা বাংলাদেশি কাউকেই ফেরত পাঠাবে না সৌদি আরব।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, এ ইস্যুতে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ঢাকা-রিয়াদ যৌথ ওয়ার্কিং কমিটি।

তিনি জানান, রোহিঙ্গা ফরত পাঠাবে এমন কোনো বিষয় নেই। কথা হচ্ছে সৌদি আরবে ২৫ লাখের অধীক বাংলাদেশি আছেন। তার মধ্যে ৬৯ হাজার মানুষের কাছে ভ্যালিড পাসপোর্ট নেই।

জানা গেছে, এখন প্রায় তিন লাখ রোহিঙ্গা রয়েছে সৌদি আরবে। মানবিক কারণে ১৯৭৭ সালে রোহিঙ্গাদের পুনর্বাসন করে দেশটি। কিন্তু বাংলাদেশি পাসপোর্টধারী রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়টি তিন বছর ধরে আলোচনা হচ্ছে।

সম্প্রতি সৌদি আরবের উপ-স্বরাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরেও এ বিষয়ে আলোচনা হয়েছে। তবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, নিরাপত্তা ইস্যুতে প্রবাসীর সংখ্যা নির্ধারণে কাজ করছে রিয়াদ। তাই মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট নবায়ন করতে চাচ্ছে।

প্রতিমন্ত্রী আরও জানান, এরই মধ্যে বাংলাদেশে ই-পাসপোর্ট চালু হয়েছে। কিন্তু সেদেশে থাকা কিছু বাংলাদেশির হাতে লেখা পাসপোর্ট থাকায় বিপাকে পড়েছে সৌদি সরকার। তবে তাদের ফেরত পাঠানোর কথা বলেনি। প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারলেই সৌদি আরবে বাস করা বাংলাদেশিদের পাসপোর্ট নবায়ন করে দেয়া হবে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...