বর্তমান সরকারের আমলে খাবারের অভাব নেই: পরিকল্পনামন্ত্রী

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২২, ৬:৩২ অপরাহ্ণ


বর্তমান সরকারের আমলে খাবারের অভাব নেই বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। শুক্রবার বাপা ফুডপ্রো এক্সপোর অষ্টম আসর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, খাবার দিয়ে জীবন শুরু আবার খাবার দিয়েই শেষ। জীবনের প্রথম লগ্নের মায়ের দুধ ও অথবা একটু পানি দিয়ে শুরু হয়। কিন্তু যখন পৃথিবী ছেড়ে চলে যায় তখন সেই খাবারকে ত্যাগ করেই চলে যায়। খাবার অত্যন্ত প্রয়োজনীয় বিষয় এটা নিয়ে কারোর মধ্যে মতভেদ নেই। যতই কবিরা বলুন না কেন আমরা সবুজ সুফলা, শষ্য শ্যামলা। তবে ইতিহাসের লোকেরা বলেন আমরা মোটামোটি অভাবের মধ্যেই বড় হয়েছি।

মন্ত্রী আরও বলেন, খাবার আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। চালের দাম যদি বাড়ে আমাদের হাত পা কাপে, চালের দাম কমলে আমরা স্বস্তি পাই। এক সময় খাদ্য নিয়েই সরকারের আসা যাওয়া বা উত্থান-পতন ছিল। কিন্তু বর্তমান সরকারের আমলে খাবারের অভাব নেই। জনসংখ্যা বেড়েছে কিন্তু খাবারের কোনো সমস্যা নেই। কোন ম্যাজিক নয়, মানুষজনের পরিশ্রম, উদ্ভাবনী শক্তির কারণেই খাবারের উৎপাদন বেড়েছে। প্রযুক্তি উদ্ভাবন করে আমরা বছরে ৪ কোটি টন খাদ্য উৎপাদন করি। এ প্রথমবারের মতো আমরা বলতে পারি কোনো মানুষ না খেয়ে থাকে না। আমাদের বাংলায় কোনো মানুষ না খেয়ে নেই।

খাদ্য উৎপাদনে আমাদের সরকারের আমলে বহুমাত্রিক পরিবর্তন হয়ে গেছে। খাদ্য, কাপড়, পানি, বিদ্যুৎ, শিক্ষার ব্যাপারে সরকার খুবই সচেতন। জনগণ বাহবা দিলে খুশি না দিলেও আল্লাহর কাছে জবাবদিহিতা করতে পারবো আমরা অনেক কিছু করেছি। খাদ্য উৎপাদন ও প্রসেসিংয়ে বাপা ফুডপ্রো এক্সপো অগ্রগামী সৈনিক। শুধু খাবার উৎপাদন নয়, খাবার সংরক্ষণ ও পরিবেশনেও বাপা ফুডপ্রো এক্সপো দারুণ ভূমিকা পালন করছে।

মন্ত্রী আরও বলেন, খাদ্য স্বয়ংসম্পূর্ণতা অর্জনে বাপা এক্সপো ও সরকারের অবদান আছে। সরকারের কাজ আপনাদের সহায়তা করা। আমরা নীতিগত আর্থিক ও প্রণোদনা দিয়ে আপনাদের সহায়তা করবো। পরিকল্পনা, অর্থ, খাদ্য ও কৃষি মন্ত্রণালয় আপনাদের সহায়তা দিতে প্রস্তুত।

তিনি বলেন, আগের জামানায় সবাই দেশ দখল করতো। ব্রিটিশ-জার্মানি-মোগলেরা আক্রমণ করে দেশ দখল করতো। এখন দেশ দখল করা লাগে না, বাজার দখল করতে হয়। আমাদেরও বাজার দখল করতে হবে।

বিদেশের বাজার দখল করার আহ্বান জানিয়ে এম এ মান্নান বলেন, আমাদের ঘরের কাছে ভারতের আসাম, ত্রিপুরা, পশ্চিম বাংলা যেখানে আমাদের প্রভাব আছে ছাঁয়া আছে সেখানের বাজার দখল করতে হবে। এটা অন্যায় কিছু নয়। বাজার দখল করলেই কেল্লাফতে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...