জেএমবি ৩ সদস্যের যাবজ্জীবন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২, ৫:৫৮ অপরাহ্ণ

লালমনিরহাটে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) তিন সদস্যকে নাশকতা ও অস্ত্র মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন বিশেষ ট্রাইব্যুনাল আদালত। একই সঙ্গে সন্ত্রাসবিরোধী অপর এক মামলায় ওই তিনজনসহ চারজনকে ১৪ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে।

সোমবার দুপুরে বিশেষ ট্রাইব্যুনাল আদালতের বিচারক মিজানুর রহমান এ রায় দেন।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার সাংটেপুর গ্রামের নজরুল ইসলামের ছেলে শফিকুল ইসলাম, সাহেবডাঙ্গার গ্রামের লুৎফুর রহমানের ছেলে আপেল মিস্তি ও কালীগঞ্জ উপজেলার মদাতীর হাফিজুর রহমানের ছেলে মোখলেছুর রহমান।

১৪ বছর কারাদণ্ডপ্রাপ্ত আসামি হলেন- পাটগ্রাম উপজেলার মির্জারকোট এলাকার মজিবর রহমানের ছেলে তফিজুল ইসলাম। আলোচিত এই মামলার আসামী জাহিদ হোসেন শিশু হওয়ায় তার বিষয়ে শিশু আদালতে বিচারাধীন রয়েছে।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ২০১৮ সালের ২ আগস্ট রাতে জেএমবি সদস্যরা পাটগ্রামের এমএম প্লাজা মার্কেটের সঙ্গে একটি ফার্নিচার দোকানে তারা বৈঠক করেন। ওই সময় সেখানে রংপুর র‍্যাব সদস্যদের উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালিয়ে যাওয়ার সময় চারজন আটক হন। তাদের দেহ তল্লাশি করে ফজলে রাব্বির কাছ থেকে গুলিসহ একটি বিদেশি পিস্তল জব্দ হয়। পরে তাদের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা করা হয়। এ ছাড়া এই তিনজনসহ আরও একজনের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনের কয়েকটি ধারায় আরেকটি মামলা করা হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী জেলা দায়রা জজ আদালতের (পিপি) আকমল হোসেন আহমেদ বলেন, তারা মূলত সরকারকে উৎখাত করতে বিভিন্ন নাশকতার জন্য বৈঠক করছিল। এসব বিষয় সত্যতা পেয়ে তাদের তিনজনকে যাবজ্জীবন ও একজনকে ১৪ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। আসামীরা যতদিন হাজতবাস করেছেন। তা উক্ত দণ্ড হতে বাদ যাবে।

পাটগ্রাম থানার ওসি ওমর ফারুক বলেন, শুনেছি জেএমবির ৪ আসামিকে সন্ত্রাস দমন আইনে ১৪ বছরসহ বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ১ বছর সশ্রম কারাদণ্ড এবং ৩ জেএমবিকে অস্ত্র আইনে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক মিজানুর রহমান।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...