মেসি ছুঁয়ে ফেললেন মারাদোনাকে

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২, ৫:৫৭ অপরাহ্ণ

কাতারের লুসাইল স্টেডিয়ামে ‘ডু অর ডাই’ ম্যাচ ছিল মেক্সিকোর বিরুদ্ধে। আর সেই ম্যাচে জ্বলে উঠলেন লিওনেল মেসি এবং তার টিম আর্জেন্টিনা। বা পায়ের জাদুতে মেসিসুলভ চোখ-ধাঁধানো গোল দেখলো গোটা বিশ্ব। সেই সঙ্গে অধিনায়ক হিসেবে আলবিসেলেস্তের আত্মবিশ্বাস ফিরিয়ে আনলেন। পাশাপাশি বিশ্বকাপের শেষ ষোলোয় যাওয়ার আশা বেঁচে রইল আর্জেন্টিনার।

মেক্সিকোর বিরুদ্ধে ৬৪ মিনিটে গোলার মতো চোখ-ধাঁধানো শট। মেসির সেই গোলের সঙ্গেই বদলে যায় ম্যাচের রং। যে মেক্সিকো তার আগে পর্যন্ত চাপে রেখেছিল আর্জেন্টিনাকে, তারাই যেন খেই হারিয়ে ফেলে। সেই সুযোগেই ম্যাচের নির্ধারিত সময় শেষ হওয়ার ৩ মিনিট আগে মেক্সিকোর কফিনে শেষ পেরেকটি মারেন বদলি হিসেবে নামা ফার্নান্দেজ। কাতার বিশ্বকাপে নিজের দ্বিতীয় গোল করলেন মেসি। সেই সঙ্গে তিনি ছুঁয়ে ফেললেন দিয়েগো মারাদোনাকে।

বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সর্বাধিক ম্যাচ খেলার রেকর্ড ছিল মারাদোনার দখলে। নীল-সাদা জার্সিতে ২১টি ম্যাচ খেলেছেন ৮৬-র বিশ্ব জয়ের নায়ক। মোট চারটি বিশ্বকাপে ২১টি ম্যাচ খেলে ৮টি গোল করেছিলেন প্রয়াত কিংবদন্তী।

মেক্সিকোর বিরুদ্ধে খেলতে নেমেই মেসি বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে ২১ টি ম্যাচ খেলার রেকর্ড গড়ে মারাদোনাকে ছুঁয়ে ফেলেন। এর আগে বিশ্বকাপে মেসির গোল ছিল ৭। মেক্সিকোর বিরুদ্ধে গোল করে মেসির গোল সংখ্যাও হল ৮।

উল্লেখ্য, ১৯৮২ সালের বিশ্বকাপে ৫ ম্যাচে ২টি গোল করেছিলেন মারাদোনা। ১৯৮৬ সালের বিশ্বকাপে ৭ ম্যাচে করেছিলেন ৫ গোল। সে বার মারাদোনার নেতৃত্বে বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। ১৯৯০ সালের বিশ্বকাপে ৭ ম্যাচ খেলে একটিও গোল দিতে পারেননি দিয়েগো। ১৯৯৪ সালের বিশ্বকাপে ২ ম্যাচ খেলে ১টি গোল করেছিলেন তিনি। বিশ্বকাপের মাঝেই ডোপ কেলেঙ্কারিতে জড়িয়ে আর খেলতে পারেননি মারাদোনা। অপরদিকে মেসি ২০০৬ বিশ্বকাপে ৩ ম্যাচে ১ গোল, ২০১০ বিশ্বকাপে ৫ ম্যাচে ০, ২০১৪ বিশ্বকাপে ৭ ম্যাচে ৪ গোল, ২০১৮ বিশ্বকাপে ৪ ম্যাচে ১ গোল, ২০২২ বিশ্বকাপে ২ ম্যাচে ২ গোল এখনও পর্যন্ত।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...