সপ্তাহে ৪ দিন কাজের নিয়ম চালু করলো ১শ ব্রিটিশ কোম্পানি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ৫:৪৩ অপরাহ্ণ

যুক্তরাজ্যের এটম ব্যাংক ও বিশ্বজুড়ে পণ্য বিপণন কোম্পানি এউইন সপ্তাহে চারদিন কাজ রাখার সিদ্ধান্ত নিয়েছে। এ দুটি কোম্পানির প্রত্যেকটির কর্মী সংখ্যা ৪৫০ করে। এই দলে শামিল হয়েছে ১শ কোম্পানি। এতে কর্মীদের বেতন আগের মতোই থাকবে। ১শ কোম্পানির কর্মী সংখ্যা দুই হাজার ৬০০। কর্ম সময় সপ্তাহে চারদিনে স্থায়ী করে তারা মনে এর মাধ্যমে দেশে একটা পরিবর্তন আনা যাবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

চারদিন কাজ করার পক্ষের কর্মীরা বলেছেন, পাঁচ দিনের প্যাটার্নটি আগের অর্থনৈতিক সেকেলে নিয়ম-কানুন থেকে আলাদা। চারদিনের কাজ কর্মীদের কর্মদক্ষতা আরও বাড়াবে বলে মনে করে সংস্থাগুলি। গার্ডিয়ানের মতে, তারা যুক্তি দিয়েছে যে চারদিনের সপ্তাহ ফার্মগুলিকে তাদের উৎপাদনশীলতা উন্নত করতে এবং কম ঘন্টার মধ্যে একই কাজ করতে চালিত করবে। এই নীতির প্রাথমিক সমর্থনকারীরাও মনে করছেন এটি কর্মীদের আকর্ষণ এবং ধরে রাখার একটি দুর্দান্ত উপায় হতে পারে।

গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে অ্যাউইনের প্রধান নির্বাহী অ্যাডাম রস বলেছেন, নতুন কাজের প্যাটার্নে স্যুইচ করা সবচেয়ে রূপান্তরমূলক উদ্যোগগুলির মধ্যে একটি। রস বলেন, ‘গত দেড় বছরে আমরা শুধু কর্মচারীদের সুস্থতার ক্ষেত্রে একটি অসাধারণ বৃদ্ধি দেখেছি। কিন্তু একই সঙ্গে আমাদের গ্রাহক পরিষেবা এবং সেইসঙ্গে প্রতিভা ধরে রাখার ক্ষেত্রেও উপকৃত হয়েছি। আউটলেট অনুসারে, ৪ দিনের সপ্তাহের প্রচারাভিযানটি ৩ হাজার ৩০০ জন কর্মী নিয়োগকারী প্রায় ৭০টি কোম্পানির কাজের ধরণে বিশাল পরিবর্তন এনেছে। কেমব্রিজ এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বোস্টন বিশ্ববিদ্যালয়ের গবেষকরাও বিষয়টি নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষা করেছেন।

এই সম্পর্কিত আরও খবর...