১২শ দৌড়বিদের অংশগ্রহণের মধ্য দিয়ে শেষ হলো সিলেটে ম্যারাথন উৎসব

সিলেট ব্যুরো,

  • প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০২২, ৫:৩৫ পূর্বাহ্ণ

তখনও মুয়াজ্জিনের আযান শুরু হয়নি, শুরু হয়নি পাখিদের কলরব। সিলেটের ঐতিহ্যবাহী ক্বীনব্রীজ সংলগ্ন সুরমা পাড়ে লোকে লোকারণ্য। মানুষের সরগোল আর উৎসাহ উদ্দীপনা দেখে বুঝতে বাকি নেই এটি ইউনিমার্ট সিলেট হাফ ম্যারাথন ২০২২-এর পূর্ব মুহুর্ত। একে একে জড়ো হওয়া প্রায় ১২শ দৌড়বিদের অংশগ্রহণের মধ্য দিয়ে শুক্রবার শেষ হলো সিলেট রানার্স কমিউনিটির আয়োজনের ৫ম এই আসর।

ভোর ৬টা ১০ মিনিটে শুরু হওয়া এই আয়োজন আরো বর্ণিল হয়ে উঠে সিলেটসহ সারাদেশ থেকে আগত ছোট-বড় হাজারো দৌড়বিদের অংশগ্রহণে। ম্যারাথনটি ক্বীনব্রীজ থেকে শুরু হয়ে এয়ারপোর্ট রোড ধরে ২২টিলা এলাকা ঘুরে সিলেট সরকারি উচ্চ বিদ্যালয় লাক্কাতুরায় শেষ হয়।

আয়োজকরা জানান, এবারের ম্যারাথন ২১.১ কিলোমিটার ও ১০ কিলোমিটার দুই ক্যাটাগরিতে আয়োজিত হয়। এতে ১০ বছর বয়স থেকে শুরু করে ৭৫ বছর বয়সের দৌড়বিদরা অংশগ্রহণ করেন।

২১.১ কিলোমিটারে ৪০ জন নারী ও ৩০০ জন পুরুষ মিলে ৩৪০ জন অংশ নেন। অপরদিকে ১০ কিলোমিটার ক্যাটাগরিতে ৭০ জন নারী ও ৭৯০ জন পুরুষ মিলে মোট অংশ নেন ৮৬০ জন দৌড়বিদ। দৌড়টি নগরীর সার্কিট হাউজের সামনে থেকে সকাল ৬ টায় শুরু হয়ে বন্দর, জিন্দাবাজার, আম্বরখানা, এয়াপোর্টরোড-বাইশটিলা গিয়ে ইউ টার্ন নিয়ে এসে সিলেট সরকারী উচ্চ বিদ্যালয় লাক্কাতুরা প্রাঙ্গনে শেষ হয়।
২১.১ কিলোমিটার (পুরুষ) ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেন মো. আসিফ বিশ্বাস, ১ম রানার আপ হন কাওসার আহমেদ, ২য় রানার আপ মোঃ আজিজুল ইসলাম।
২১.১ কিলোমিটার (নারী) ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হন নাসরিন বেগম, ১ম রানার আপ নার্গিস জাহান ওহাব, ২য় রানার আপ সাইদা আখতার।

১০ কিলোমিটার (পুরুষ) ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেন গোলাম রাহাত তোফায়েল, এই ক্যাটাগরিতে ১ম রানার আপ হন সাজ্জাদ হোসেন স্নিগ্ধ, ২য় রানার আপ আশরাফুল আলম কাশেম, ৩য় রানার আপ আব্দুল্লাহ আল মামুন এবং ৪র্থ রানার আপ জসিম উদ্দিন আহমেদ।
১০ কিলোমিটার (নারী) ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হন স্নেহা জান্নাত এই ক্যাটাগরিতে ১ম রানার আপ হন আফসানা হালিমা, ২য় রানার আপ শারমিন আখতার, ৩য় রানার আপ শাহ তামান্না সিদ্দিকা এবং ৪র্থ রানার আপ অ্যাডলিনা রোদেলা।

সিলেট হাফ ম্যারাথনের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন।
প্রধান অতিথি বলেন, আমি যখন দেখি ৭৫ বছর বয়সের মানুষরাও ম্যারাথনে দৌড়ান, অংশগ্রহণ করেন তখন আমি অনুপ্রেরণা পাই। তিনি বলেন, সুস্থ মন সুস্থ দেহ সুস্থ জাতি গঠনে খেলাধুলার বিকল্প নেই। এমন আয়োজনে আমি আনন্দিত।
বিভাগীয় কমিশনার বলেন, ক্রিকেট-ফুটবল যেভাবে আমাদের নাম বিশ্বের বুকে লিখিয়েছে আমি মনে করি আমাদের রানারাও ঠিক একই ভাবে আমাদেরকে বিশ্ব উপস্থাপন করবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার ফয়সল মাহমুদ, সিলেট সরকারী উচ্চ বিদ্যালয় লাক্কাতুরা’র প্রধান শিক্ষক মো. জহুর আহমদ, ইউনিমার্টের প্রধান নিবার্হী কর্মকর্তা মর্তুজা রহমান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট রানার্স কমিউনিটির এডমিন মনজুর আহমেদ আরিফ, সৈয়দ ফজলুর রহিম সোহাগ, মোঃ হাসান আহমেদ, আবু সালেহ, ফয়েজ জামান, মোহাম্মদ মিজান, মোঃ আলী কামাল সুমন, মাহমুদুর রহমান মিতুল, কামরুল ইসলাম প্রমুখ। এছাড়াও ইভেন্টে ২০০ জন ভলান্টিয়ার ও প্রাথমিক স্বাস্থ্য সেবাদানে ৫০ জন দায়িত্ব পালন করেন।

আয়োজনকে সফল করতে প্রশাসনের সকল শ্রেণীর কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সিলেট রানার্স কমিউনিটির এডমিন ডা. ওরাকাতুল জান্নাত বলেন, আমরা সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। প্রশাসনের পাশাপাশি সিলেটবাসীর আন্তরিকতায় এমন আয়োজন বার বার করতে আমাদের অনুপ্রাণিত করেছে।

জান্নাত বলেন, আমাদের এবারের এই আয়োজনের বিশেষ উদ্দ্যেশ্য হচ্ছে ইউনেস্কো থেকে বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত সিলেটের শীতলপাটিকে সবার সামনে তুলে ধরা। আশা কারি আমরা সেটি করতে পেরেছি। বিলুপ্তপ্রায় শীতলপাটি আমাদের ঐতিহ্যের অংশ, আমরা যেন এর রক্ষণাবেক্ষণে সচেষ্ট হই।
উল্লেখ্য, ম্যারাথন আয়োজক সিলেট রানার্স কমিউনিটি ২০১৭ সালের ১৬ নভেম্বর যাত্রা শুরু করার পর ২০১৯ সালের সিলেট মিনি ম্যারাথন দিয়ে ম্যারাথন আয়োজনের শুভ সূচনা করে। ২০১৯ এর সাফল্যের ধারাবাহিকতায় ২০২০ সালে ব্র্যান্ডল্যান্সার সিলেট হাফ ম্যারাথন, জানুয়ারি ২০২১ এ র‌্যাব ফোর্সেস সিলেট হাফ ম্যারাথন এবং ২০২১ সালের ডিসেম্বরে কুশিয়ারা ইন্টারন্যাশনাল কনভেনশন হল সিলেট হাফ ম্যারাথনের সফল আয়োজন করে সংগঠনটি।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...