গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২২, ২:০১ অপরাহ্ণ

ফিলিস্তিনের গাজা উপত্যকায় রোববার বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। শনিবার গাজা থেকে ইসরায়েলে একটি রকেট নিক্ষেপের প্রতিক্রিয়ায় এই হামলা চালায় ইসরায়েলি বাহিনী।

অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সি (এপি) জানিয়েছে, ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, রোববার ভোরে হামাসের একটি অস্ত্র তৈরির কারখানা এবং ভূগর্ভস্থ একটি সুড়ঙ্গ লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে।

শনিবার ইসরায়েলের মাটিতে এক মাসের মধ্যে প্রথম রকেট চালানো হয়েছে, তবে কোনো গোষ্ঠী রকেটের দায় স্বীকার করেনি।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, গাজা থেকে ছোড়া রকেটটি শনিবার সন্ধ্যায় ইসরায়েলের সীমানার কাছে একটি খোলা জায়গায় অবতরণ করেছে। তবে এতে কোনও হতাহত বা কোন সম্পত্তির ক্ষতি হয়নি বলে জানানো হয়েছে।

এরআগে শুক্রবার ২৩ বছর বয়সী এক ফিলিস্তিনি যুবক, আম্মার মুফলেহকে পয়েন্ট-ব্ল্যাঙ্ক রেঞ্জে গুলি করে হত্যা করে একজন ইসরায়েলি সৈন্য। এ নিয়ে, গত সপ্তাহ থেকে ইসরায়েলি বাহিনীর হাতে অন্তত ১০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

ফিলিস্তিনি পররাষ্ট্র মন্ত্রণালয় মুফলেহের গুলিকে মৃত্যুদণ্ডের সমান বলে নিন্দা করেছে। ফিলিস্তিনি কর্মী এবং সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা আরবি ভাষায় হ্যাশট্যাগ “হুওয়ারা এক্সিকিউশন” ব্যবহার করছেন, ইসরায়েলি বাহিনীর অপরাধের জবাব দেয়ার আহ্বান জানিয়েছেন।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল একটি বিবৃতি প্রকাশ করে বলেছেন, তিনি অধিকৃত পশ্চিম তীরে সহিংসতার ক্রমবর্ধমান মাত্রা নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন।

বোরেল বলেন, গত সপতাহে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী হাতে ১০ ফিলিস্তিনি নিহত হয়েছে। গতকালের ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সদস্যদের হাতে ফিলিস্তিনি ব্যক্তি আম্মার মিফলেহের মর্মান্তিক হত্যাকাণ্ড ছিল সর্বশেষ উদাহরণ। এই ধরনের অগ্রহণযোগ্য তথ্য অবশ্যই তদন্ত করা উচিত এবং সম্পূর্ণ জবাবদিহিতা থাকতে হবে বলে ও দাবি করেন তিনি।

উল্লেখ্য, গাজা উপত্যকা, পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমের অধিকৃত অঞ্চলে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী হাতে চলতি বছর এ পর্যন্ত অন্তত ২০৭ ফিলিস্তিনি নিহত হয়েছে।

সূত্র: আলজাজিরা

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...