বেসরকারি বিশ্ববিদ্যালয় সমূহে চলবে ডুয়াল সেমিস্টারে : ১ জানুয়ারি থেকে কার্যকর

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষা কার্যক্রম ডুয়াল সেমিস্টারে রূপান্তরের জন্য দীর্ঘদিন ধরে নির্দেশনা দিয়ে আসছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। দফায় দফায় নির্দেশ দেয়ার পরও বেশকিছু বিশ্ববিদ্যালয় ৩ সেমিস্টার পদ্ধতিতে উচ্চশিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। তাই ডুয়াল সেমিস্টারে যেতে এবার সময়সীমা বেঁধে দিয়েছে ইউজিসি। কমিশনের সম্প্রতি গৃহীত এক সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ জানুয়ারি থেকে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ডুয়াল সেমিস্টারে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে।
ইউজিসির ডুয়াল সেমিস্টার বিষয়ক এ নির্দেশনাকে ইতিবাচকভাবে দেখছে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। এ বিষয়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম বলেন, কমিশনের পক্ষ থেকে সম্প্রতি এ বিষয়ে একটি চিঠি ইস্যু করা হয়েছে। বিষয়টি নিঃসন্দেহে ইতিবাচক। দুই সেমিস্টারে কার্যক্রম চালালে শিক্ষক ও শিক্ষার্থী উভয়ের জন্যই ভালো। শিক্ষকরা পাঠদান ও গবেষণার জন্য পর্যাপ্ত সময় পান। তিন সেমিস্টার চললে তাড়াহুড়ো করে কোর্স শেষ করতে হয়। আমরা আরো আগে থেকে ডুয়াল সেমিস্টারে রূপান্তরের বিষয়টি নিয়ে কাজ করছি। তবে দীর্ঘদিন চলে আসা পদ্ধতি এক ঘোষণার মধ্য দিয়ে পরিবর্তন করা কঠিন। আমরা বিষয়টি নিয়ে কাজ করছি। পর্যায়ক্রমে আমাদের সবগুলো প্রোগ্রাম ডুয়াল সেমিস্টার পদ্ধতিতে নিয়ে আসা হবে।
বর্তমানে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ১০৯টি। এর আগে চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে আউটকাম বেইজড এডুকেশন পদ্ধতির কারিকুলাম প্রণয়নের জন্য নির্দেশনা দেয় কমিশন। সে নির্দেশনার আলোকে প্রায় সব বিশ্ববিদ্যালয়ই নতুন কারিকুলাম প্রণয়ন করে অনুমোদনের জন্য কমিশনে পাঠিয়েছে। প্রস্তাবিত কারিকুলাম বিশেষজ্ঞ মতামতের ভিত্তিতে ক্রমান্বয়ে অনুমোদন দেয়া হচ্ছে। ওবিই কারিকুলাম প্রণয়ন করা হয়েছে বাই-সেমিস্টারের ভিত্তিতে।
সার্বিক বিষয়ে জানতে চাইলে ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, বিশ্ববিদ্যালয়গুলো উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিতে কমিশন বদ্ধপরিকর। এজন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আইনের আলোকে সময়ে সময়ে বিভিন্ন নির্দেশনা দেয়া হয়। তেমনিভাবে বিশ্ববিদ্যালয়গুলোতে ওবিই কারিকুলাম প্রণয়ন ও বাই-সেমিস্টারে কার্যক্রম পরিচালনার জন্য কমিশন নির্দেশনা দেয়। ওবিই ও বিএনকিউএফ অনুযায়ী সব বিশ্ববিদ্যালয়েই বাই-সেমিস্টার পদ্ধতি অনুসৃত হবে। এর বাইরে গেলে প্রোগ্রামগুলো অ্যাক্রেডিটেশন পাওয়া যাবে না। কমিশন নির্দেশনা প্রদানের পাশাপাশি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য ওবিই কারিকুলাম বিষয়ে প্রশিক্ষণেরও আয়োজন করে আসছে। এছাড়া বিভিন্ন নিজস্ব উদ্যোগেও এ-বিষয়ক কর্মশালার আয়োজন করছে। ওবিই কারিকুলাম প্রণয়নের জন্য সব বিশ্ববিদ্যালয়ের জন্য একটি টেমপ্লেটও তৈরি করে দেয় কমিশন। সর্বোপরি বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মান নিশ্চিতে কমিশন বিধি অনুযায়ী সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত।

[১] [২] [৩]