মরক্কোকে হারিয়ে তৃতীয় স্থান দখল করলো ক্রোয়েশিয়া

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২, ১২:৫০ অপরাহ্ণ

কাতারে বিশ্বকাপে তৃতীয় স্থান দখল করে অভিযান শেষ করল গতবারের রানার-আপ ক্রোয়েশিয়া। মরক্কোকে হারাল ২-১ গোলে। আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপের প্রথম চারে থাকল মরক্কো। ম্যাচের প্রথমার্ধেই হয় তিনটি গোল। জোস্কো ভার্দিওল ও মিসলাভ ওরসিচ ক্রোটদের হয়ে গোলগুলি করেন, মরক্কোর একমাত্র গোলটি আচরফ দারির।

ক্রোয়েশিয়াকে হারিয়ে ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। এবার ক্রোটদের হারিয়ে ফাইনালে উঠেছে আর্জেন্তিনা। মরক্কোকে হারিয়ে ফাইনালে পৌঁছেছে ফ্রান্স। ক্রোয়েশিয়া ১৯৯৮ সালের পর ফের এবার তৃতীয় স্থান দখল করল। সেবার ক্রোটদের হারিয়ে ফাইনালে উঠেছিল ফ্রান্স। ব্রাজিল ফাইনালের টিকিট আদায় করেছিল নেদারল্যান্ডসকে পেনাল্টি শ্যুটআউটে হারিয়ে। ফাইনালে ব্রাজিলকে পরাস্ত করে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। ডাচদের ২-১ গোলে হারিয়ে তৃতীয় স্থান দখল করেছিল ক্রোয়েশিয়া।

শনিবার দোহার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে এই ম্যাচের সাত মিনিটে ভার্দিওয়েল গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। এর ঠিক ২ মিনিট পরেই সমতা ফেরান দারি। ৪২ মিনিটে দর্শনীয় গোল করে ক্রোয়েশিয়াকে ফের এগিয়ে দেন ওরসিচ। দ্বিতীয়ার্ধে আর কোনও দলই প্রতিপক্ষের জালে বল জড়াতে পারেনি।

আফ্রিকার দল মরক্কো বিশ্বকাপে প্রথম ম্যাচেই ক্রোয়েশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল। এরপর একে একে ‘আফ্রিকান জায়ান্ট’-দের হার মানে বেলজিয়াম, স্পেন ও পর্তুগাল। কিন্তু সেমি ফাইনালে ফ্রান্সের বিরুদ্ধে হারের হতাশা ও চোট-আঘাত থেকে বেরোতে পারল না ওয়ালিদ রেগরাগুইয়ের ছেলেরা। শেষ ম্যাচেও বারবার সেটা ধরা পড়ল। তবে এবার ক্রোয়েটদের কাছে হারলেও, চার নম্বরে উঠে আসা মরক্কো দেখিয়ে দিল লড়াই কাকে বলে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...