ফিলিপাইনে প্রবল বৃষ্টি ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৩

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২, ৫:১১ অপরাহ্ণ

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে বৃষ্টি ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়িয়েছে। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিলের মতে, আরও ২৩ জন এখনও নিখোঁজ রয়েছে।

ন্যাশনাল ডিজাস্টার রিস্ক রিডাকশন অ্যান্ড ম্যানেজমেন্ট কাউন্সিল মঙ্গলবার জানিয়েছে, বড়দিনে শুরু হওয়া দুই দিনের ভারী বৃষ্টির পর আকস্মিক বন্যার কারণে বেশিরভাগ মৃত্যু ঘটেছে। এই বনায় ১লাক ৬৬ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্থ করেছে এবং ৪৫ হাজারেরও বেশি মানুষকে তে আশ্রয়কেন্দ্রগুলোতে যেতে বাধ্য করেছে।

সোশ্যাল মিডিয়ার প্রকাশিত ছবিতে দেখা যায় যে কোস্ট গার্ড, পুলিশ এবং দমকলকর্মীদের কোমর সমান পানিতে হাঁটতে এবং ভূমিধস-বিধ্বস্ত এলাকা এবং প্লাবিত গ্রাম ও রাস্তার বাইরে বাসিন্দাদের নিয়ে যাচ্ছে।

স্থানীয় সংবাদমাধ্যম ইনকোয়ারিয়ার জানিয়েছে, মঙ্গলবারও বেশ কিছু এলাকা প্লাবিত হয়েছে এবং ক্ষতিগ্রস্ত অঞ্চলের ২০টিরও বেশি এলাকা এখনও বিদ্যুৎবিহীন ছিল।

দুর্যোগ সংস্থা বলেছে, যারা এখনও নিখোঁজ রয়েছেন তারা বেশিরভাগই জেলে যারা খারাপ আবহাওয়ার সাথে সম্পর্কিত বিপদ সত্ত্বেও সমুদ্রে গিয়েছিলেন।

মিসামিস অক্সিডেন্টাল প্রদেশের ক্লারিন শহরের দুর্যোগ সংস্থার প্রধান কারমেলিটো হেরে বলেছেন, উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে, এবং কৃষির ক্ষতির মূল্যায়ন করা হচ্ছে, এখানে বড় ক্ষতি হল পশুসম্পদ।

দেশটির আবহাওয়া ব্যুরো মঙ্গলবার বলেছে, দেশের কিছু অংশে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে এবং কিছু এলাকায় বৃষ্টির কারণে ভূমিধসের সম্ভাবনা রয়েছে।

সূত্র: আলজাজিরা

 

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...