হিজাব ছাড়াই দাবায় অংশ নিলেন ইরানি তরুণী

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২২, ৬:৫৪ অপরাহ্ণ

দেশে চলমান বিক্ষোভের জেরে এবার ইরানি দাবা খেলোয়াড় কাজাখস্তানে একটি আন্তর্জাতিক টুর্নামেন্টে দ্বিতীয় দিনের মতো বুধবার হিজাব ছাড়াই অংশ নিলেন। বিভিন্ন গণমাধ্যমে বলা হয়েছে, কাজাখস্তানের আলমাতিতে এফআইডিই ওয়ার্ল্ড র‌্যাপিড অ্যান্ড ব্লিৎজ চেস চ্যাম্পিয়নশিপে ইরানি দাবাড়ু সারা খাদেম অংশ নেন।

সারা ১৯৯৭ সালে জন্মগ্রহণ করেন। তিনি সারাসাদাত খাদেমালশারেইহ নামে পরিচিত। আন্তর্জাতিক দাবা ফেডারেশনের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বিশ্ব র‍্যাঙ্কিংয়ে সারার অবস্থান ৮০৪তম। ২৫ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত চলমান এই টুর্নামেন্টে তাকে একজন প্রতিযোগী হিসেবে দেখানো হয়েছে ওই ওয়েবসাইটে।

ইরানের সংবাদমাধ্যম খবরভারজেশি ও ইতেমাদ সোমবারের এক প্রতিবেদনে জানায়, খাদেম হিজাব ছাড়াই আলমাতিতে চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছেন।

ইরানে হিজাব ইস্যুতে পুলিশী হেফাজতে মাহসা আমিনি নামে ২২ বছর বয়সী এক তরুণীর মৃত্যুকে কেন্দ্র করে চলা বিক্ষোভের ১০০ দিন পার হয়েছে। ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর ইরানে দীর্ঘতম চলমান সরকারবিরোধী বিক্ষোভ এটি। তবে চলমান বিক্ষোভ শাসকদের নাড়া দিলেও বহু মানুষকে খেসারত দিতে হচ্ছে।

হিউম্যান রাইটস অ্যাক্টিভিটস নিউজ এজেন্সি (এইচআরএএনএ) জানিয়েছে, পাঁচশর বেশি বিক্ষোভকারী নিহত হয়েছে এ আন্দোলনে। তাদের মধ্যে ৬৯ জন শিশুও রয়েছে। দুইজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে ইরানে। একই অভিযোগে আরও ২৬ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে দেশটিতে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...