পর্যাপ্ত খাদ্য মজুত আছে, দুর্ভিক্ষের শঙ্কা নেই

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২২, ৭:৫৩ অপরাহ্ণ

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশে পর্যাপ্ত পরিমাণ খাদ্য মজুত রয়েছে। খাদ্য ঘাটতি ও দুর্ভিক্ষ হওয়ার কোনো আশঙ্কা নেই। অযথা আতঙ্কিত হবেন না।

তিনি বলেন, মুনাফার লোভে ও সংকট সৃষ্টির জন্য কেউ ধান-চাল অবৈধভাবে মজুত করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার দুপুরে সিরাজগঞ্জ সরকারি খাদ্য গুদাম পরিদর্শন শেষে এক মতবিনিময় সভায় খাদ্যমন্ত্রী এসব কথা বলেন।

সরকারের সংগ্রহ অভিযানে চাল সরবরাহ না করা চালকলগুলোর নিবন্ধন বাতিল করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেছেন, যেসব চালকল মালিক অধিদপ্তরের নিবন্ধন পেয়েও চাল সরবরাহ করেননি, তাদের নিবন্ধন বাতিল করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। দ্রুতই এগুলো বাস্তবায়ন করা হবে।

খাদ্যমন্ত্রী বলেন, বায়োফর্টিফায়েড জিঙ্ক রাইসের মাধ্যমে দেশের মানুষের জিঙ্কের ঘাটতি পূরণ করা সম্ভব। তিনি পুষ্টিহীনতা দূর করতে জিঙ্ক সমৃদ্ধ ধানের আবাদ বাড়াতে কৃষকদের প্রতি আহ্বান জানান।

তিনি আরও বলেন, বর্তমানে চালের দাম কেজি প্রতি তিন-চার টাকা করে কমেছে। সেই সঙ্গে দেশের মানুষ যাতে ভোগান্তিতে না পড়ে, সে জন্য দেশে উৎপাদিত খাদ্যশস্যের পাশাপাশি বিদেশ থেকেও প্রচুর পরিমাণে খাদ্যশস্য আমদানি শুরু হয়েছে। দ্রুত সময়ের মধ্যেই সবকিছু স্বাভাবিক হবে।

এ সময় রাজশাহী আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জি এম ফারুক হোসেন পাটোয়ারী, সিরাজগঞ্জের জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, সিরাজগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক এস এম সাইফুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাশুকাতে রাব্বি, সদর খাদ্য সংরক্ষণ ও চলাচল কর্মকর্তা মুহাম্মদ আবদুর রাজ্জাক, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ আনোয়ার হোসেন, কারিগরি খাদ্য পরিদর্শক মো. অলিউর রহমান, উপখাদ্য পরিদর্শক গোপাল চন্দ্র শীল উপস্থিত ছিলেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...