ইউক্রেনজুড়ে শতাধিক ক্ষেপণাস্ত্র ছুড়লো রাশিয়া

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২২, ১:০৬ পূর্বাহ্ণ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পডোলিয়াক বৃহস্পতিবার দাবি করেছেন, বেসামরিক নাগরিক ও অবকাঠামো লক্ষ্য করে ১২০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। রাজধানী কিয়েভে দুটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে ক্ষেপণাস্ত্র হামলা নাকি আকাশ প্রতিরক্ষার কারণে হয়েছে তা এখনও স্পষ্ট নয়। খারকিভ, ওডেসা, জাইতোমাইর এবং ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভ থেকেও একই খবর পাওয়া গেছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ ওডেসার আঞ্চলিক নেতা ম্যাকসিম মারচেনকো বলেন, ইউক্রেনের ওপর ব্যাপকভাবে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। বিমান বাহিনী জানিয়েছে, আকাশ ও সাগর পথে ইউক্রেনের বিভিন্ন দিকে ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ বাহিনী। বৃহস্পতিবারের হামলায় রাশিয়া কামিকাজে ড্রোনও ব্যবহার করেছে বলে দাবি করেছে কিয়েভ। এতে সব অঞ্চলে বিমান হামলার সতর্কতা জারি করা হয়। হতাহত এড়াতে বেসামরিক নাগরিকদের নিরাপদ আশ্রয়ে থাকার আহ্বান দেন এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কাজ করছে বলে জানান জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো।

এদিকে মাইকোলাইভের গভর্নর ভিটারি কিম দাবি করে বলেন, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে পাঁচটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে। আর লভিভ শহরের মেয়র অ্যান্ড্রি স্যাডোভি তার শহরে বেশ কয়েকটি মিসাইল বিস্ফোরণের কথা জানান। গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস ও বেসামরিক মানুষকে ব্যাপকভাবে হত্যার জন্য মস্কোকে অভিযুক্ত করেছেন মিখাইলো।

গত ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চলমান রুশ আগ্রাসনে কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন। ইউক্রেনের, খারকিভ, খেরসন, ডনবাস, জাপরিজ্জিয়াসহ অনেক শহর ধ্বংসস্তূপ হয়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...