রাত পোহালেই বই উৎসব

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২২, ৮:৩৮ অপরাহ্ণ

আগামীকাল ১ জানুয়ারি (রোববার) বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দেওয়ার কথা। তবে শুরুর দিনেই সব শিক্ষার্থী সব বই পাবে না। ২০২২ সালেও বছরের শুরুর দিনে শতভাগ বই তুলে দিতে পারেনি সরকার। সব বই পেতে শিক্ষার্থীদের মার্চ মাস পর্যন্ত অপেক্ষা করতে হয়েছিল।

সরকারি হিসাব মতে, আগামী বছর প্রাথমিকে ৩৫ এবং মাধ্যমিকে ২০ শতাংশ বইয়ের ঘাটতি রয়েছে। কাগজের মূল্যবৃদ্ধির কারণে বই ছাপা নিয়ে সংশয় দেখা দেয়। বইয়ের কাগজের মানে ছাড় দিয়েও শেষ পর্যন্ত শতভাগ বই দিতে পারছে না সরকার।

সারাদেশে মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ে বিনামূল্যে বই বিতরণ করা হবে। প্রাথমিকের নয় কোটি ৬৬ লাখ আট হাজার ২৪৫ এবং মাধ্যমিকে ২৩ কোটি ৮৩ লাখ ৭০ হাজার ৫৮৮টি বই ছাপানো হচ্ছে। কিন্তু বইয়ের বিভিন্ন উপকরণের ঘাটতি ও মূল্যবৃদ্ধির কারণে বই ছাপায় বিঘ্ন হয়। শেষে ছাড় দেওয়া হয় মানে। আগের বইয়ের তুলনায় এবছরের বইয়ে কাগজের উজ্জ্বলতা ৫ থেকে ২০ শতাংশ পর্যন্ত কম হবে।

বাংলাদেশ পাঠ্যপুস্তক মুদ্রণ ও বিপণন সমিতির সভাপতি তোফায়েল খান বলেন, যেহেতু প্রতিটি উপজেলায় বই পৌঁছে গেছে বা যাবে সেহেতু বই উৎসব হবে। তবে, অনেক অসাধু ব্যবসায়ী সুযোগ নিয়ে নিম্নমানের বই ছাপিয়ে রাখছে, তা পরবর্তী সময়ে শিক্ষার্থীদের হাতে তুলে দেবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম বলেন, বই উৎসব নির্বিঘ্ন করতে প্রতিটি উপজেলায় বই পাঠানো হয়েছে। বাকি যে বই থাকবে তা শিক্ষার্থীদের হাতে জানুয়ারির প্রথম দুই সপ্তাহের মাঝেই পৌঁছে দেওয়া হবে।

এনসিটিবি চেয়ারম্যান বলেন, আমরা মানে কিছুটা ছাড় দিয়েছি, কিন্তু এরপরও এর থেকে বেশি খারাপ মানের বই যদি প্রকাশনীগুলো দেয় তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে আজ শনিবার (৩১ ডিসেম্বর) দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ২০২৩ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে তিনি এ বছরের নতুন বই বিতরণ কার্যক্রম শুরু করেন। এসময় শিক্ষামন্ত্রী দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রোববার (১ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় গাজীপুরের কাপাসিয়ায় কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ে বই উৎসব করবে। সকাল ১০টার এই উৎসবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই সময়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের হাতে নতুন বছরের পাঠ্যপুস্তক তুলে দেওয়া উপলক্ষে ‘বই বিতরণ উৎসব ২০২৩’ অনুষ্ঠিত হবে। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি অনুষ্ঠান প্রধান অতিথি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান ফিজার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সভাপতিত্ব করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...