ওয়ানডে ক্রিকেটে ভারতের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক,

  • প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৩, ৭:০৩ পূর্বাহ্ণ

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে সফরকারী লঙ্কানদের ৩১৭ রানে হারিয়েছে রোহিত শর্মার দল। একদিনের ক্রিকেট ইতিগাসে এর আগে এত রানে জিততে পারেনি কোনও দল। এবার ঘরের মাঠে শ্রীলঙ্কাকে হারিয়ে ওয়ানডে ক্রিকেটে এই অনন্য মাইলফলক স্পর্শ করল ভারত। সেই সঙ্গে নিউজিল্যান্ডের দীর্ঘ ২২ বছরেরও বেশি সময় ধরে রাখা কীর্তিকে ভেঙে দিয়েছে টিম ইন্ডিয়া।

এর আগে দিনের শুরুতে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ব্যাটিংয়ে নেমে শুভমন গিল ও বিরাট কোহলির শতরানের পুঁজিতে ভর করে ৩৯০ রানের বড় সংগ্রহ পায় ভারত। জবাবে টিম ইন্ডিয়ার বোলিং তান্ডবে প্রথমেই ভেঙে পড়ে শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ। শেষ পর্যন্ত পেসার মোহাম্মদ সিরাজের বোলিং তোপে মাত্র ৭৩ রানে গুটিয়ে যায় লঙ্কানদের ইনিংস। আর এতেই ক্রিকেট ইতিহাসে এক অনন্য রেকর্ডে নাম লেখে ভারত।

এর আগে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি রানের ব্যবধানে জয়ের কীর্তি ছিল নিউজিল্যান্ডের। ২০০৮ সালে আয়ারল্যান্ডকে ২৯০ রানে হারিয়েছিল কিউইরা। সেদিন ব্র্যান্ডন ম্যাককালাম ও জেমস মার্শালের ব্যাটে ভর করে আইরিশদের ৪০৩ রানের লক্ষ্য বেঁধে দিয়েছিল নিউজিল্যান্ড। যার জবাবে ব্যাট করতে নেমে মাত্র ১১২ রানেই থেমে যায় আয়ারল্যান্ডের ইনিংস।

তাছাড়াও আজকের ম্যাচে ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রহকের তালিকায় শীর্ষ পাঁচে উঠে এসেছেন বিরাট কোহলি। এর সঙ্গে লঙ্কান ক্রিকেটার মাহেলা জয়বর্ধনকেও টপকে গেছেন এই ডানহাতি ব্যাটার। একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের তালিকায় বর্তমানে কোহলির সামনে রয়েছেন মাত্র চারজন ক্রিকেটার। যাদের মধ্যে শীর্ষে আছেন টেন্ডুলকার। এরপরেই আছেন লঙ্কান ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। পরের দুই অবস্থানে রয়েছেন রিকি পন্টিং ও সনাথ জয়সুরিয়া।

শ্রীলঙ্কার বিপক্ষে আজকের শতক দিয়ে ক্রিকেটের তিন ফরম্যাটে ৭৪তম সেঞ্চুরির দেখা পেলেন কোহলি। তাই ক্রিকেটের সবগুলো ফরম্যাট মিলিয়ে শচিনের ১০০টি সেঞ্চুরির রেকর্ড ছোঁয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে গেলেন বিরাট। টেন্ডুলকারের থেকে এখন ২৬টি সেঞ্চুরি পিছিয়ে আছেন তিনি।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...