ঢাবির ১১৪ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২৩, ১১:০১ অপরাহ্ণ

বিশৃঙ্খল কর্মকাণ্ডের দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১১৪ শিক্ষার্থী বিভিন্ন মেয়াদে বহিষ্কৃত হয়েছেন। পরীক্ষায় অসদুপায় অবলম্বন, উত্ত্যক্ত করা , মাদক গ্রহণ ও উচ্ছৃঙ্খল আচরণের দায়ে তাদেরকে এ শাস্তি দেয়া হয়েছে।

এদের মধ্যে একজনকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থীকে হেনস্তা করায়।

পরীক্ষায় অসদুপায় অবলম্বন, পরীক্ষকের সঙ্গে দুর্ব্যবহার ও অনৈতিক অবস্থানের কারণে ১০৯ জনকে দুই থেকে চার বছর মেয়াদে, মাদক গ্রহণ করায় তিনজনকে দুই বছর মেয়াদে এবং চারুকলা অনুষদের এক কর্মচারীকে হত্যার হুমকি দেয়ায় এক শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ডিসিপ্লিনারি বোর্ডের এক সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী।

তিনি বলেন, প্রত্যেকের বিরুদ্ধে তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিভিন্ন মেয়াদে বহিষ্কৃতদের নাম-পরিচয় প্রকাশ করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে স্থায়ী বহিষ্কৃত শিক্ষার্থীর নাম পরিচয় প্রকাশ করা হয়। তিনি বলেন সমাজকল্যাণ বিভাগের নাজমুল আলম ওরফে জিম।

গত বছরের ৩১ অক্টোবর গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থীকে হেনস্তা করার অভিযোগ উঠে নাজমুল আলমের বিরুদ্ধে। এ ঘটনায় গত ৫ নভেম্বর তাকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। কেন স্থায়ী বহিষ্কার করা হবে না, তার কারণ দর্শাতে তাকে নোটিসও দেয়া হয়েছিল।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...