লন্ডনে সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে গবেষক নওয়াব আলীর সাথে মতবিনিময় ও বাসিয়ার বই আলোচনা

সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য- এর উদ্যোগে গেল ২৫শে জানুয়ারি ২০২৩ বুধবার সন্ধ্যা ৭টায় ইস্ট লন্ডনের ৩৭সি প্রিন্সলেট ষ্ট্রীটের বুকক্লাবে অনুষ্ঠিত হল- বাংলাদেশ থেকে আগত বাসিয়া প্রকাশনীর স্বত্বাধিকারী বিশিষ্ট লেখক-গবেষক মোহাম্মদ নওয়াব আলীর সাথে মতবিনিময় “বাসিয়ার বই আলোচনা” ও বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান।

কবি ময়নূর রহমান বাবুলের সভাপতিত্বে ও কবি এ. কে. এম. আব্দুল্লাহর পরিচালনায় অনুষ্ঠিত সভায় আয়োজকদের পক্ষ থেকে অতিথিকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান কবি আসমা মতিন, আমিনা আলী, ও আন্জুমান আরা অন্জু। সভাপতির স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে আলোচনা অংশ নেন— মন্টিফিওরি সেন্টারের সাবেক সিইও এবং এসএসবিএ-এর চেয়ারম্যান আজিজ চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী, শিক্ষানুরাগী আব্দুল বারী, সংগঠনের সাবেক সভাপতি গবেষক ফারুক আহমদ, ইউকে বাংলা রিপোটার্স ইউনিটির সভাপতি সাংবাদিক গবেষক মতিয়ার চৌধুরী, সাংবাদিক, সাহিত্যিক হামিদ মোহাম্মদ, সমাজ কর্মী রওশন আরা মালিক চৌধুরী,সংস্কৃতি কর্মী ও উদিচির সাবেক সম্পাদক আমিনা আলী, কবি নাট্যব্যাক্তিত্ব অ্যাডভোকেট মজিবুল হক মনি,সংস্কৃতি কর্মী আশরাফ মাহমুদ নেসওয়ার,সংগঠনের সহ সাধারণ সম্পাদক কবি ছড়াকার মোসাইদ খান,সংগঠনের ট্রেজারার লেখক আনোয়ার শাহজাহান, দর্পন সম্পাদক রহমত আলী, কবি মোহাম্মদ ইকবাল, কবি আসমা মতিন, এইচবিসি-এর পরিচালক ও যুক্তরাজ্য মহিলা আওয়ামীলীগের সহসভাপতি আন্জুমান আরা অন্জু, কবি প্রাবন্ধিক উদয় শংকর দুর্জয়,কবি শামীম আহমদ, কবি মুহাম্মদ মুহিদ,কমিউনিটি এক্টিভিস্ট আবুল ফয়েজ, কমিউনিটি এক্টিভিস্ট পীর মন্জুর হোসেন, সাংবাদিক মাহমুদুর রহমান শাহনুর,কবি শাহ সোহেল আমিন, কবি আব্দুল মুখতার মুকিত প্রমুখ।

সভায় বক্তারা প্রকাশনা বিষয়ে বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন। নিস্টার সাথে কাজ করার জন্য বাসিয়া প্রকাশনীর প্রকাশনার ভূয়াসী প্রসংশা করেন আলোচকবৃন্দ। প্রধান অতিথির বক্তব্যে প্রকশনা শীল্পের খুঁটিনাটি অনেক বিষয় নিয়ে খোলামেলা বক্তব্য দেন বাসিয়া প্রকাশনীর স্বত্বাধিকারী মোহাম্মদ নওয়াব আলী। তিনি প্রবাসি লেখকের বই প্রকাশে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন এবং তাঁকে নিয়ে এধরনের আয়োজনের জন্য সংগঠন সহ সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। অনুষ্ঠানে সংগঠনের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান ও বাসিয়ার বই আলোচনা- গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।

[১] [২] [৩]