কবি দিলওয়ার এর জীবন ও সাহিত্য বিষয়ক আলোচনা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩, ৬:৩২ অপরাহ্ণ

গণমানুষের কবি দিলওয়ার স্মরণে ‘কবি দিলওয়ারের জীবন ও সাহিত্য’ বিষয়ক আলোচনা সভায় প্রধান আলোচক ড. মোস্তাক আহমাদ দীন বলেছেন, কবি দিলওয়ার শুধু একজন কবিই নন তার পরিচিতি বিশ্বজোড়া এবং তিনি গণমানুষের কবি হিসেবেই প্রতিষ্ঠিত। বিশ্বকবি বলতে যেমন রবীন্দ্রনাথ ঠাকুর, বিদ্রোহী কবি নজরুল, সংগ্রামের কবি সুকান্ত, রূপসী বাঙলার কবি জীবনানন্দ দাস তেমনি গণমানুষের কবি বলতে একমাত্র দিলওয়ারকেই বুঝায়। তাঁর রচনা বিশ্বসাহিত্যে সমাদৃত। তাঁকে নিয়ে সিলেটবাসী তথা বাঙালি জাতি গর্বিত।

সাহিত্যের ছোটকাগজ ‘আরণ্যক’ ও কবিকণ্ঠ সিলেট ২৮ জানুয়ারি সিলেটের একটি হোটেলে এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন গীতিকবি ও কবিকণ্ঠ সিলেটের যুগ্ম নির্বাহী পরিচালক হরিপদ চন্দ। এতে অন্যান্যের মধ্যে আলোচনা করেন কবি ও সম্পাদক মোহাম্মদ শামছ উদ্দিন (আরণ্যক শামছ), ভাস্কর সম্পাদক পুলিন রায়, অনুবাদক মুহাম্মদ ইমদাদ।

তিন পর্বের অনুষ্ঠানে কবি দিলওয়ারের জীবন ও সাহিত্য নিয়ে আলোচনা, কবি আরণ্যক শামছ সম্পাদিত ‘আরণ্যক লিটলম্যাগ’, বাবুল আহমদ সম্পাদিত কবিকণ্ঠ সঙ্কলন ২০২১, কবি শামসুন নূর মানবের কাব্যগ্রন্থ ‘বারে বারে মাকে মনে পড়ে’, কবি মুনিরা সিরাজ চৌধুরী রাজুর কাব্যগ্রন্থ ‘যে নদীর মোহনায় জ্বলছে অনল’ এবং কবি ও নাট্যকার বাবুল আহমদের ‘এক মলাটে চার বই’ এর মোড়ক উন্মোচন এবং কবি দিলওয়ারের ৮৬তম জন্ম বার্ষিকী, কবিকণ্ঠের প্রতিষ্ঠাতা বাবুল আহমদের ৬০তম জন্মবার্ষিকী ও কবি শামসুন নুর মানবের জন্মদিনে শুভেচ্ছা বিনিময় ও মুক্ত কবিতা পাঠ অনুষ্ঠিত হয়।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ডাঃ শামসুন নুর মানব, শুভেচ্ছা বক্তব্য রাখেন জাহান আরা জাযগীরদার। কবিকে নিবেদিত কবিতা ও স্বরচিত কবিতা পাঠ করেন মামুন সুলতান, মোহাম্মদ হাবিবুল্লাহ্ হেলালী, অমিতা বর্ধন, মুহাম্মদ আব্দুল হক, ওয়াফিকা হাসান, হেলাল আহমদ, ফারহীন জাহান নুবা, শফিকুল ইসলাম সোহাগ, গোলাম রব্বানী, ভানু সরকার, ডাঃ সামসুন নুর মানব, জসিম উদ্দিন, সাহেদ আহমদ প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কবিকণ্ঠ সিলেটের মুখ্য নির্বাহী পরিচালক বাবুল আহমদ ও ফারহীন জাহান নুবা। বিজ্ঞপ্তি

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...