সোনালী আঁশ প্রতীক নিয়ে নিবন্ধন পাচ্ছে তৃণমূল বিএনপি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২৩, ৭:০৮ অপরাহ্ণ

সাবেক যোগাযোগমন্ত্রী ও সাবেক বিএনপি নেতা নাজমুল হুদার তৃণমূল বিএনপি রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেতে যাচ্ছে। নির্বাচন কমিশনার মো. আলমগীর যত দ্রুত সম্ভব এ দলকে নিবন্ধন দেওয়া হবে বলে জানিয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, আপিল বিভাগ থেকে তাদের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। ইসিকে নির্দেশ দেওয়া হয়েছে নিবন্ধন দেওয়ার জন্য। যেহেতু সর্বোচ্চ আদালত থেকে নিবন্ধন দেওয়ার জন্য নির্দেশ হয়েছে, সেহেতু ইসি নিবন্ধন দিতে বাধ্য। এর বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। যত দ্রুত সম্ভব দলটিকে নিবন্ধন দেওয়া হবে।

একই ধরনের নামে একাধিক দল কোনো সমস্যা হবে কি না, এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, ‘না, দল তো দুটো। তা ছাড়া আরও অনেক দল আছে এ রকম। যেমন জাসদ।’

এক প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, আদালত তৃণমূল বিএনপির প্রতীকও নির্ধারণ করে দিয়েছে। তাদের প্রতীক হবে সোনালী আঁশ। আদালতের নির্দেশের পর এর মাঠের হিসাব দেখার সুযোগ নেই। তিনি বলেন, যাচাই-বাছাই করে নিবন্ধন দেওয়ার ক্ষমতা নির্বাচন কমিশনের। আবার আদালতের নির্দেশনা মানতেও ইসি বাধ্য। আদালতের নির্দেশের পর এখানে যাচাই করার কোনো প্রয়োজন নেই। আদালত সার্বিক বিষয় বিবেচনা করে সিদ্ধান্ত দিয়েছে।

দলীয়ভাবে নির্বাচনে অংশ নিতে হলে ইসিতে নিবন্ধন থাকতে হয়। রাজনৈতিক দল হিসেবে ইসিতে নিবন্ধনের জন্য ২০১৮ সালে আবেদন করেছিল তৃণমূল বিএনপি। তবে যাচাই–বাছাই শেষে ইসি এই দলটিকে নিবন্ধন দেয়নি। এর বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করেন নাজমুল হুদা। রিটের চূড়ান্ত শুনানি নিয়ে একই বছরের ৪ নভেম্বর হাইকোর্ট রায় দেন।

হাইকোর্টের রায়ে রাজনৈতিক দল হিসেবে তৃণমূল বিএনপিকে অবিলম্বে নিবন্ধন দিতে ইসিকে নির্দেশ দেওয়া হয়।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ইসি ২০১৯ সালে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করে। ২০২২ সালের ডিসেম্বরে নাজমুল হুদার নেতৃত্বাধীন তৃণমূল বিএনপিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন, তা বহাল রাখার আদেশ দেয় আপিল বিভাগ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...