মার্কিন নাগরিকদের অবিলম্বে রাশিয়া ত্যাগের নির্দেশ যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ৭:৪০ অপরাহ্ণ

ইউক্রেনের যুদ্ধ এবং রাশিয়ার আইন প্রয়োগকারী সংস্থা কতৃক নির্বিচারে গ্রেপ্তার বা হয়রানির ঝুঁকি এড়াতে যুক্তরাষ্ট্র তার নাগরিকদের অবিলম্বে রাশিয়া ত্যাগের নির্দেশ দিয়েছে।

সোমবার মস্কোতে অবস্থিত মার্কিন দূতাবাস এক বিবৃতিতে বলেছে, রাশিয়ায় বসবাসকারী বা ভ্রমণকারী মার্কিন নাগরিকদের অবিলম্বে চলে যাওয়া উচিত। অন্যায়ভাবে আটক হওয়ার ঝুঁকির কারণে সতর্কতা বৃদ্ধি করা হয়েছে। নতুন করে কাউকে রাশিয়া ভ্রমণে না আসার বিষয়েও সর্তক করেছে দূতাবাস।

যুক্তরাষ্ট্র বারবার তার নাগরিকদের রাশিয়া ছেড়ে যাওয়ার জন্য সতর্ক করেছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি আংশিক সেনাসমাবেশের নির্দেশ দেয়ার পরে গত সেপ্টেম্বরে এই জাতীয় সর্বজনীন সতর্কতা জারি করেছিল যুক্তরাষ্ট্র।

মার্কিন দূতাবাস বলেছে, রাশিয়ার নিরাপত্তা পরিষেবাগুলো মিথ্যা অভিযোগে মার্কিন নাগরিকদের গ্রেপ্তার করেছে। আটক ও হয়রানির জন্য রাশিয়ায় মার্কিন নাগরিকদের চিহ্নিত করেছে এবং গোপন বিচারে বা বিশ্বাসযোগ্য প্রমাণ উপস্থাপন ছাড়াই তাদের দোষী সাব্যস্ত করেছে।

দূতাবাস আরও বলেছে, রাশিয়ান কর্তৃপক্ষ নির্বিচারে মার্কিন নাগরিক ধর্মীয় কর্মীদের বিরুদ্ধে স্থানীয় আইন প্রয়োগ করে এবং ধর্মীয় কার্যকলাপে জড়িত মার্কিন নাগরিকদের বিরুদ্ধে সন্দেহজনক অপরাধ তদন্ত শুরু করেছে।

উল্লেখ্য, গত মাসে রাশিয়ায় গুপ্তচরবৃত্তির সন্দেহে একজন মার্কিন নাগরিকের বিরুদ্ধে ফৌজদারি মামলা চালু করেছে দেশটির ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। এরপরই এই নির্দেশ দেয় হল।

সূত্র: রয়টার্স

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...