এবার জাপানের সৈকতে ভেসে আসল রহস্যময় দৈত্যাকার বল

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ৬:১২ অপরাহ্ণ


বেলুনের পর এবার বল! বিভিন্ন দেশে রহস্যময় বস্তুর উপস্থিতি খবর পাওয়া যাচ্ছে প্রায়ই। এবার জাপানের একটি সমুদ্রসৈকতে হঠাৎই ভেসে এল রহস্যময় বিশাল আকারের এক বল! কোথা থেকে এল এটা, কেন এল, কে পাঠাল? এরকম নানা প্রশ্ন উঠছে। প্রাথমিকভাবে এটি ধাতুর তৈরি বলেই মনে করা হচ্ছে। তবে বিষয়টি সম্পূর্ণ না দেখে আগেভাগে এ নিয়ে মুখ খুলতে চাইছে না জাপান।

ঘটনাটি ঘটেছে জাপানের হামামাতসু শহরের এনশু সৈকতে। গত বুধবার সকালে স্থানীয় এক নারী প্রথম রহস্যময় সেই গোলাকার বস্তুটি সমুদ্রতীরে দেখতে পান। তিনিই পুলিশকে বিষয়টি জানান। পরে পুলিশ তদন্তের স্বার্থে সৈকতটি সাময়িক বন্ধ করে দেয়।

জাপান সূত্রে প্রাথমিক ভাবে বলটির ব্যাস প্রায় ১.৫ মিটার। দেখে মনে হচ্ছে এটির গায়ে মরিচা ধরেছে। সেই কারণেই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে এটি হয়তো লোহার তৈরি। এর গায়ে হাতলের মতো দেখতে একটি ধাতব টুকরো লাগানো আছে। যা থেকে মনে করা হচ্ছে এটি কোনও কিছুতে হয়তো আটকানো ছিল। এটির এক্স-রে স্ক্যানও করা হয়েছে। দেখা গেছে, বলটি ফাঁপা!

এদিকে জাপান কতৃপক্ষ বলছে, রহস্যময় বস্তুটি ঠিক কী, তা এখনও পরিষ্কার ভাবে জানা যায়নি। তাই বিষয়টি নিয়ে আরও পরীক্ষা করতে চায় তারা। এমনিতেই বলটি পরীক্ষার জন্য এর চারপাশে ২০০ মিটার মতো এলাকা ঘিরে ফেলা হয়েছিল। প্রতিরক্ষামূলক সাজসরঞ্জাম নিয়ে বিস্ফোরক বিশেষজ্ঞরা বলটি পরীক্ষা করেন। তবে জানা যায়, বস্তুটি বিস্ফোরক নয়। এটা জানার পরই বিশেষ নিরাপত্তার ওই বলটি সরিয়ে নিয়ে যাওয়া হয়।

সম্প্রতি যুক্তরাষ্ট্র, কলম্বিয়া, কানাডা-সহ বিশ্বের বিভিন্ন দেশের আকাশে রহস্যময় বস্তু দেখা গেছে। এর মধ্যে একটির বেলুনের বিষয়ে চীনের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, এটি তাদের আবহাওয়া-বেলুন। তবে অনেকের কাছেই এটা তেমন সন্তোষজনক মনে হয়নি। আর এর মাত্র কয়েকদিনের মধ্যেই জাপানের উপকূলে রহস্যময় এই গোলাকার বস্তুটির দেখা মিলল।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...