ইতালিতে প্রবাসী শিক্ষার্থীদের নিয়ে এসোসিয়েশন অফ বাংলাদেশী স্টুডেন্টস ইন নর্থ ইতালির যাত্রা শুরু।

জিয়াউর রহমান খান সোহেল, ব্যারো চিফ ইতালি।,

  • প্রকাশিত: ৪ মার্চ ২০২৩, ৪:৫৯ অপরাহ্ণ

ইতালিতে প্রবাসী শিক্ষার্থীদের নিয়ে এসোসিয়েশন অফ বাংলাদেশী স্টুডেন্টস ইন নর্থ ইতালির যাত্রা শুরু।

আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলানের উদ্যোগে ও সার্বিক সহযোগিতায় উত্তর ইতালির প্রায় ৮ টি প্রদেশ এর শতাধিক শিক্ষার্থীদের নিয়ে যাত্রা শুরু হলো এসোসিয়েশন অফ বাংলাদেশি স্টুডেন্টস ইন নর্থ ইতালির।

ভেনিসের মারঘেরায় একটি হল রুমে প্রথম সম্মেলনে শিক্ষার্থীদের পরিচিতি সভা ও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় এবং শিক্ষার্থীদের সার্বিক সমস্যা সমাধান সহ যে কোন সময় যে কোন প্রয়োজনে দূতাবাসে ও মিলান কনসুলেট এ টোকেনবিহীন সেবা দেওয়ার ঘোষনা দেওয়া হয়।



ইতালিতে শিক্ষার্থীদের জীবন যাত্রা সহজ এবং সাবলীল করতে বিভিন্ন ধরনের পরামর্শও দিয়েছেন উপস্থিত দূতাবাস কর্মকর্তা ও ইতালিয়ান অতিথিগন।
সংগঠনের হাত ধরে অনেকদূর এগিয়ে যাওয়াত আশা ব্যক্ত করেন উপস্থিত শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান তার বক্তব্যে সংগঠনের মাধ্যমে উত্তর ইতালিতে বাংলাদেশ থেকে পড়তে আসা শিক্ষার্থীদের সুযোগ ও সম্ভাবনার দার উন্মোচিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।



মিলান কনসুলেট জেনারেল জনাব এইচ এম জাভেদ জানান, শিক্ষার্থীদের যে কোন প্রয়োজনে ও ইতালিতে ক্যারিয়ার গঠনের লক্ষ্যে মিলান কনসুলেট এই সংগঠনের সরাসরি পৃষ্ঠপোষকতা করছে। সে সময় বক্তব্য রাখেন ভেনিসের কাফোস্কারি ইউনিভার্সিটির প্রফেসর ফ্রানচেস্কো বসেল্লো,
পাদোভা ইউনিভার্সিটির প্রফেসর রাফায়েল্লো কসসু,
ইউরো মেডিটেরিয়ান সেন্টার অন ক্লাইমেট চেঞ্জ এর প্রফেসর জেরেমি পাল ও রিসার্চার ড: সৌরদাশ গুপ্ত, উরবানা স্মার্ট সলিউশন এর ম্যানেজিং ডিরেক্টর ও কো ফাউন্ডার মাসসিমিলিয়ানো পেসশে এবং ব্রুনো কেসলের ফাউন্ডেশনের গবেষক ড. রায়হানা ফেরদৌস।

সে সময় উপস্থিত শিক্ষার্থীরা আবাসন সমস্যা, পের্মেচ্ছো দি সোজন্য নবায়ন সহ নানা সমস্যার কথা তুলে ধরেন ও সমাধানে দূতাবাস কর্মকর্তাদের সহায়তা কামনা করেন। সে সময় রাষ্ট্রদূত অতিথিদের হাতে উপতার তুলে দেন। পরিশেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...