৫ মার্চ কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২ মার্চ ২০২৩, ৬:৪৩ অপরাহ্ণ

শেষবারের মতো এলডিসি-৫ শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী ৫-৯ মার্চ কাতার সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২৬ সালের মধ্যে বাংলাদেশ এলডিসি উত্তরণ করবে; এ সময় তিনি বাংলাদেশের এলডিসি উত্তরণে বৈশ্বিক সমর্থনের আহ্বান জানাবেন।

করোনভাইরাস মহামারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিকে বিপর্যস্ত করেছে এবং এলডিসি ও উন্নয়নশীল দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এটি অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি কমিয়েছে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সেই দেশগুলোর জন্য চ্যালেঞ্জ তৈরি করেছে।

বাংলাদেশ এই বিষয়গুলো উত্থাপন করবে এবং ২০১৬ সালের পরেও বাংলাদেশ যে বাণিজ্য সুবিধাগুলো এখন এলডিসি হিসেবে উপভোগ করছে, তা অব্যাহত রাখতে উন্নত দেশগুলোর সমর্থন চাইবে।

বৃহস্পতিবার (২ মার্চ) সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোম্যাসি উইংয়ের মহাপরিচালক সেহেলি সাবরিন বলেন, প্রধানমন্ত্রী কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি ও প্রধানমন্ত্রী খালিদ বিন খলিফা বিন আবদুল আজিজ আল থানির সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া সম্মেলনে প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গেও দেখা করবেন।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় প্রধানমন্ত্রী জ্বালানি তেলের বিষয়ে কাতারের সমর্থন চাইতে পারেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...