টি-টোয়েন্টি সিরিজে আজ মুখোমুখি বাংলাদেশ-ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক ,

  • প্রকাশিত: ৯ মার্চ ২০২৩, ১২:৫৩ অপরাহ্ণ

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরুর আগে থেকে একটা আক্ষেপ ঘোচানার মিশন বাংলাদেশের সামনে। ইংল্যান্ডই একমাত্র দেশ যাদের বিপক্ষে কোনো ফরম্যাটে কখনো সিরিজ জেতেনি টাইগাররা। আক্ষেপটা ওয়ানডে সিরিজ দিয়ে পূর্ণ হয়নি। এবার কি টি-টোয়েন্টি সিরিজ জিতে সেই আক্ষেপ ঘোচাতে পারবে সাকিব আল হাসানের দল?

এই প্রশ্নের উত্তরটা হয়ত তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে জানা যাবে। তবে তার আগে বৃহস্পতিবার (৯ মার্চ) প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে সফরকারী ইংল্যান্ডকে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকাল ৩টায়। সরাসরি সম্প্রচার করবে টি-স্পোর্টস চ্যানেল। সিরিজের বাকি দুই ম্যাচ ১২ ও ১৪ মার্চ অুনষ্ঠিত হবে মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে।

এ ম্যাচ দিয়ে এই দুই দল প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ যাত্রা শুরু করবে। কারণ এর আগে বাংলাদেশ ওয়ানডে এবং টেস্টে সিরিজ খেললেও কখনো টি-টোয়েন্টি সিরিজ খেলা হয়নি ইংল্যান্ডের সঙ্গে। অবশ্য বলা ভালো, টি-টোয়েন্টি ক্রিকেট শুরু হওয়ার পর এ পর্যন্ত দুই দল মুখোমুখিই হয়েছে সাকুল্যে একবার।

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম এবং শেষ দেখায় বাংলাদেশ হেরেছিল বাজেভাবে। আবুধাবিতে বিশ্বকাপের গ্রুপপর্বের ম্যাচে আগে ব্যাট করে মাহমুদুল্লাহ রিয়াদের দল ৯ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে তোলে মাত্র ১২৪ রান। জবাব দিতে নেমে ১৪ ওভারেই ম্যাচ জিতে নেয় ইংলিশরা।

সেই ম্যাচে দারুণ ব্যাট করছিলেন সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে পারফর্ম করা জেসন রয়। মাত্র ৩৮ বলে ৬৩ রান করে সেদিন তুলোধুনো করেছিলেন বাংলাদেশের স্পিন অ্যাটাক। তবে বাংলাদেশের জন্য স্বস্তির কারণ হচ্ছে ওয়ানডে সিরিজ শেষে দেশে ফিরে গেছেন রয়।

এদিকে, ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে বিগ-হিটার দক্ষতা বিকাশে দৃঢ়প্রতিজ্ঞ বাংলাদেশ। খেলোয়াড়রা কোচ থেকেও পাচ্ছেন সেই নির্ভরতা। কোচ চন্ডিকা হাথুরুসিংহে চান তার খেলোয়াড়রা বিপিএলের মতো ব্যাটিং করুক।

হাথুরুসিংহে বলেন, ‘আজ মাঠে ওরা কি করতে পারে তা দেখার জন্য আমি মুখিয়ে আছি। আমি আশা করি খেলোয়াড়রা সেই পারফর্মটাই করবে, যার বিনিময়ে তাদের এখানে নিয়ে এসেছে। বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে নতুনরা সর্বোচ্চটাই দিক এটাই চাওয়া। তারাও বুঝতে পারবে যে তারা কোথায় আছে। নিজেদের টি-টোয়েন্টি দক্ষতা দেখার ভালো সুযোগ এটাই।’

এদিকে গতকাল অনুশীলনে তৌহিদ হৃদয় এবং রনি তালুকদার তাদের মধ্যে ছিলেন যারা নেটে হাথুরুসিংহকে মুগ্ধ করেছিলেন, কিন্তু ম্যাচের পরিস্থিতিতে তারা কী করে তা তিনি দেখতে চান।

হাথুরুসিংহে বলেন, ‘আমি রনিকে আগেও দেখেছি। আমার মনে আছে সে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি ম্যাচ খেলেছে। আমি মনে করতে পারছি না, সে চোট পেয়েছিল নাকি অন্য কেউ ভালো করায় সে জায়গা হারিয়েছে। সে কী করতে পারে তা দেখতে আমি আসলে খুব আগ্রহী। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টির আগে গতকাল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশের বেশ কয়েকজন ব্যাটার একটি সেন্টার উইকেটের অনুশীলন করেছেন। যেখানে তাদের থেকে চাওয়া ছিল শুধু ছক্কা হাঁকানো। প্রতিটি বলেই যেভাবে হোক মারতে হবে। সেই বারতা পেয়ে ব্যাটাররা ধুমধারাক্কা ছক্কার ফুলঝুরি ছুটালেন মাঠের চারদিকে।

লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, শামীম হোসেন, তৌহিদ হৃদয় এবং রনি তালুকদাররা সে অনুশীলনে হাসিতে ফেটে পড়েন তাদের অধিনায়কের সঙ্গে। কারণ সাকিব একটি বল উড়িয়ে মাঠ ছাড়া করতে ব্যর্থ হলে মজা করেই অন্যরা বলছিলেন যে সাকিব বাউন্ডারি ক্লিয়ার করতে ব্যর্থ হয়েছে এবং তাই পরবর্তী ব্যাটারকে জায়গা ছেড়ে দিতে হবে। এটা শুনে সাকিবের করার কিছুই ছিল না, তিনিও হাসছিলেন সবার সঙ্গে। অনুশীলনের প্রাণবন্ত এই ছবিটিই আজ মাঠে পাবেন তো দর্শকরা।

সম্ভাব্য বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, রনি তালুকদার, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, হাসান মাহমুদ।

সম্ভাব্য ইংল্যান্ড দল : জস বাটলার (অধিনায়ক), ফিল সল্ট, ডেউইড মালান, বেন ডাকেট, মঈন আলী, স্যাম কারেন, আদিল রশিদ, ক্রিস জর্ডান, রাইস টপলি, ক্রিস ওকস, রেহান আহমেদ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...