ইংলিশদের হোয়াইটওয়াশ করে ইতিহাস গড়ল টাইগাররা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩, ৬:৫৭ অপরাহ্ণ

টি-টোয়েন্টি ক্রিকেটের বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ইতিহাস গড়ল বাংলাদেশ। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ইংলিশদের বিপক্ষে ৩-০তে সিরিজ জিতে নিয়েছে টাইগাররা।

মঙ্গলবার (১৪ মার্চ) মিরপুরে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ইংল্যান্ডকে ১৬ রানে হারায় বাংলাদেশ। আগে ব্যাট করে ২ উইকেটে ১৫৮ রান তুলে লিটন-শান্তরা।

এর আগে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে আগে ব্যাট করে ওপেনার লিটন দাসের ঝড়ো ইনিংসে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৫৮ রান সংগ্রহ করে সাকিব আল হাসানের দল। টসে হেরে ব্যাট করতে নেমে পাওয়ার প্লের প্রথম দুই ওভারে উড়ন্ত সূচনা করে দুই টাইগার ওপেনার। স্যাম কারান ও ক্রিস ওকসের করা দুই ওভারে বিনা উইকেটে ১৯ রান তুলে লিটন দাস ও রনি তালুকদার। তৃতীয় ওভারে বল করতে আসা লেগ স্পিনার আদিল রশিদ দুই টাইগার ব্যাটারকে তার ঘূর্ণিতে জাদুতে কিছুটা অস্বস্তিতে ফেলেন।

জবাবে রান তাড়া করতে নেমে ডেভিড মালান ও অধিনায়ক জস বাটলারের ব্যাটে জয়ের পথেই ছিল ইংল্যান্ড। তবে তাসকিন আহমেদ-মোস্তাফিজদের দারুণ বোলিংয়ে বাংলাদেশ ঘুরে দাঁড়ালে নির্ধারিত সময়ে ৬ উইকেট হারিয়ে ১৪২ রানেই থেমে যায় ইংল্যান্ডের ইনিংস।

ফলে ১৬ রানের দারুণ এক জয়ে সিরিজও ৩-০ ব্যবধানে জিতল বাংলার দামাল ছেলেরা। সেই সাথে একাধিক ম্যাচের সিরিজে নবম সিরিজ ও চতুর্থবার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করল টাইগাররা।

এর আগে টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমেছিল বাংলাদেশ। এদিন প্রথম ওভার থেকেই ইংলিশ বোলারদের বিপক্ষে আক্রমণাত্মক ভঙ্গিতে ব্যাটিং করেন দুই ওপেনার রনি তালুকদার ও লিটন দাস। ফলে পাওয়ার প্লেতে ৪৬ রান তুলে কোনো উইকেট হারাতে দেননি তারা।

তবে অষ্টম ওভারে এসে দলীয় ৫৫ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। আদিল রশিদের করা বলে তার হাতেই ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রনি। বিদায়ের আগে ২২ বলে তিন বাউন্ডারিতে ২৪ রান করেন ডানহাতি এই ব্যাটার। এরপর তিন নম্বরে ব্যাটিংয়ে নেমে লিটনের সঙ্গে জুটি বাঁধেন আগের দুই ম্যাচে দুর্দান্ত ব্যাট করা নাজমুল হোসেন শান্ত।

এই দুজন মিলে ইংলিশ বোলারদের ওপর চড়াও হন। ফলে আগে ব্যাটিং করে তৃতীয় উইকেটে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ ৮৪ রানের জুটি গড়েন তারা। তবে ৪১ বলে নিজের ক্যারিয়ারের দশম ফিফটি তুলে নেওয়া লিটন সেঞ্চুরির পথে থাকলেও ক্রিস জর্ডানের বলে ফিল সল্টের হাতে ক্যাচ দিয়ে দেন।

সাজঘরে ফেরার আগে ৫৭ বলে ১০ বাউন্ডারি ও ১ ছক্কায় ৭৩ রান করেন তারকা এই ব্যাটার। এরপর পুরো সিরিজে ব্যাট হাতে আলো ছড়ানো শান্তর ৩৬ বলে ১ বাউন্ডারি ও ২ ছক্কায় ৪৭ ও কাপ্তান সাকিবের ৬ বলে ৪ রানে নির্ধারিত ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৫৮ রানে থামে বাংলাদেশের ইনিংস।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...