পরিবেশে দূষণের মূলে শিল্প প্রতিষ্ঠান : নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩, ৬:২৯ অপরাহ্ণ

গাজীপুরের শ্রীপুরে শিল্প কারখানা পরিদর্শনে গিয়ে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী বলেছেন, ‘পরিবেশের মূল দূষণকারী বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান। এখানে ইটিপি (পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়া) কিছুটা হচ্ছে, কিন্তু যথেষ্ট নয়। কালার এবং ওয়াটার রিমুভ করার জন্য যে ট্রিটমেন্ট দরকার সেটি তারা করছে না। এখানে দূষিত পানি সরাসরি পাইপের মাধ্যমে বের করে দেওয়া হচ্ছে। এতে দৃশ্যমান পরিবর্তন আমারা দেখতে পাচ্ছি না। আমরা আইন খতিয়ে দেখব। যারা পরিবেশের ক্ষতি করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিব।’

বৃহস্পতিবার (১৬ মার্চ) সকাল ১০টায় গাজীপুরের শ্রীপুর উপজেলার গড়গড়িয়া মাস্টারবাড়ী এলাকায় প্যারামাউন্ট কম্পোজিট লিমিটেডের ইটিপি (পানি বিশুদ্ধকরণ প্রক্রিয়া) পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এর আগে তিনি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশে গড়গড়িয়া মাস্টারবাড়ী ব্রিজের লবলং খালে বাসা বাড়ির ময়লা ও বিষাক্ত রাসায়নিক বর্জ্য ফেলে পরিবেশ দূষণের চিত্র ঘুরে দেখেন। এ সময় বর্জ্য ব্যবস্থাপনা ও কারখানার ইটিপি নিয়ে অসন্তোাষ প্রকাশ করেন ড. মনজুর আহমেদ চৌধুরী।

তিনি বলেন, ‘ঢাকা ময়মনসিংহ মহাসড়কের পাশে ফেলা বর্জ্য সরিয়ে নিতে পৌরসভার মেয়রকে ১০ দিনের সময় দেওয়া হয়েছে। যদি এখান থেকে ময়লা সরিয়ে না নেওয়া হয়, যদি তারা পরিবেশ আইন ভঙ্গ করে। তাহলে হাইকোর্ট এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ে মেয়রকে বরখাস্ত করার সুপারিশ করা হবে।’

পরিদর্শনের সময়ের তার সঙ্গে ছিলেন গাজীপুর জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক নয়ন মিয়া, শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইওনো তরিকুল ইসলাম, শ্রীপুর পৌরসভার নির্বাহী কর্মকর্তা রফিকুল হাসান, শ্রীপুর নদী পরিব্রাজক দলের সিনিয়র সহ-সভাপতি খোরশেদ আলম, শ্রীপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান প্রমুখ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...