কবি ও গল্পকার শেলী ফেরদৌস’র দুটি কাব্যগ্রন্থের পাঠালোচনা অনুষ্ঠিত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ৪:২১ অপরাহ্ণ

কবিতা সৌন্দর্যময় মনের প্রতিচ্ছবি
….অধ্যক্ষ কবি কালাম আজাদ

বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ কবি কালাম আজাদ বলেছেন, কবিতা সৌন্দর্যময় মনের প্রতিচ্ছবি। কবির চিন্তা ও ভাবনার বিস্তৃতি যত গভীর হবে, কবিতা ততই আকর্ষণীয় ও চমকপ্রদ হবে। কবি শেলী ফেরদৌসের কবিতা জীবনবোধের সৌন্দর্যে পরিশীলিত।

পাণ্ডুলিপি প্রকাশন, সিলেট-এর উদ্যোগে কবি ও গল্পকার শেলী ফেরদৌস’র কাব্যগ্রন্থ ‘বিহঙ্গী আদরে বিকেল বিলাস’এবং ‘নিঃশব্দের পালংকে রক্ত করবী’-এর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গত মঙ্গলবার (২১ মার্চ) রোজ মঙ্গলবার সন্ধ্যা ৬টায় নগরীর দরগাগেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্যসভা হলে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পাণ্ডুলিপি প্রকাশন-এর স্বত্বাধিকারী লেখক ও প্রকাশক বায়েজীদ মাহমুদ ফয়সলের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক লে. কর্নেল সৈয়দ আলী আহমদ (অব.), পার্কভিউ মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডা. ওসুল আহমদ চৌধুরী, সংবর্ধিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব সংগঠক ও সমাজসেবী মোঃ দিলাওয়ার হোসেন এবং অনুভূতি ব্যক্ত করেন কবি ও গল্পকার শেলী ফেরদৌস।

কবি ও সাংবাদিক জালাল জয়ের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কবি, গীতিকার ও কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী, শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি এডভোকেট আব্দুল মুকিত অপি, এডভোকেট শাহজাহান। অনুষ্ঠানে লেখক ও প্রকাশক বায়েজীদ মাহমুদ ফয়সল রচিত মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি পপি রশিদ। কবি ও গল্পকার শেলী ফেরদৌস’র কাব্যগ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করেন কবি কে জে লিপি, কবি জুঁই ইসলাম, কবি মাসুমা টফি একা প্রমুখ। অনুষ্ঠানে কবি ও গল্পকার শেলী ফেরদৌস’র কাব্যগ্রন্থেট মোড়ক উন্মোচন করেন অতিথিবৃন্দ।

সম্মানিত অতিথির বক্তব্যে বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক লে. কর্নেল সৈয়দ আলী আহমদ (অব.) বলেন, কবি শেলী ফেরদৌসের কবিতায় স্পষ্ট জীবনবাদী চেতনা প্রতিফলিত। জৈবনিক নানা অভিজ্ঞতায় তাঁর কবিতা সমৃদ্ধ হয়েছে। উপমা, উৎপ্রেক্ষা এবং অনুপ্রাসের ব্যবহার তার কবিতাকে চমৎকারিত্ব উপহার দিয়েছে।

পার্কভিউ মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডা. ওসুল আহমদ চৌধুরী বলেন, কবিরা সুন্দর সমাজের চিন্তা করেন। তাদের কবিতায় এটি প্রকাশ পায়। সাহিত্যিকরা সমাজ ও দেশের জন্য তাদের চিন্তাকে ব্যবহার করেন। কবি শেলী ফেরদৌসও তাঁর কবিতার মাধ্যমে মানুষের চিন্তার জগৎ নির্মাণে কাজ করেছেন।

সংবর্ধিত অতিথির বক্তব্যে বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব সংগঠক ও সমাজসেবী মোঃ দিলাওয়ার হোসেন বলেন, কবি শেলী ফেরদৌস যুক্তরাজ্যের বাঙালি কমিউনিটির পরিচিত মুখ। দীর্ঘদিন থেকে তিনি সাহিত্য চর্চা করছেন। কবিতা চর্চার মাধ্যমে তিনি বাঙালি কমিউনিটির মুখ উজ্জ্বল করছেন।

অনুভূতি প্রকাশ করে কবি ও গল্পকার শেলী ফেরদৌস বলেন, ব্যক্তি ও সামাজিক দায়বদ্ধতা থেকেই সাহিত্যচর্চায় নিয়োজিত হয়েছি। নিজের ভাবনাটুকুই কেবল কবিতায় তুলে ধরার চেষ্টা করেছি। দেশ ও সমাজের নির্মাণে তা ভূমিকা রাখলেই আমার সার্থকতা। আজকের অনুষ্ঠানকে যারা সার্থক করতে কাজ করেছেন, তাদের সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা।

সভাপতির বক্তব্যে প্রকাশক বায়েজীদ মাহমুদ ফয়সল বলেন, কবি ও গল্পকার শেলী ফেরদৌস’র সাহিত্যাঙ্গনে একটি সম্ভাবনা রয়েছে। তাঁর সৃজনশীল চেতনাই এটির বহিঃপ্রকাশ ঘটায়। তাঁর কবিতা সময়ের আলোয় আলোচিত হবে নিঃসন্দেহে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...