২৭ লাখ প্রতিবন্ধীকে ভাতা দিচ্ছে সরকার

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩, ৮:০০ অপরাহ্ণ

সারা দেশে ২৭ লাখ বিশেষ নাগরিকদের (অটিজম) সরকারিভাবে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ভাতা প্রদান করা হচ্ছে। আগের সাড়ে ২৩ লাখ তালিকাভুক্তদের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সানুগ্রহে সাড়ে ৩ লাখ নতুন সংযুক্ত করা হয়েছে। এছাড়া অটিজম সচেতনতা দিবস-২০২৩ উদযাপনের অংশ হিসেবে আগামী ১ এপ্রিল সন্ধ্যা থেকে দুই রাত বাংলাদেশ সচিবালয়সহ সব সরকারি গুরুত্বপূর্ণ ভবন ও স্থাপনায় নীল বাতি প্রজ্বালন করা হবে। বিদেশে বাংলাদেশ দূতাবাস বা মিশনেও নীল বাতি জ্বলবে। আগামী ২ এপ্রিল ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস।

এ উপলক্ষে মন্ত্রণালয়ের প্রস্তুতি ও করণীয় জানাতে বৃহস্পতিবার (৩০ মার্চ) সচিবালয়ে তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ ও মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। এ সময় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, সচিব জাহাঙ্গীর আলম, প্রধান তথ্য কর্মকর্তা শাহেনুর মিয়া উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রবিবার (২ এপ্রিল) বিশ্বের মতো বাংলাদেশেও উদযাপিত হবে ১৬তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস।

বাংলাদেশ প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সংক্রান্ত জাতিসংঘের সনদ অনুসমর্থন ও অনুস্বাক্ষরকারী দেশ। এ সনদের দায় দায়িত্বের অংশ হিসেবে বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও উৎসাহ-উদ্দীপনা এবং নানাবিধ কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘রূপান্তরের অভিযাত্রায় সবার জন্য নিউরোবান্ধব অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গঠন।

মন্ত্রী জানান, সমাজকল্যাণ মন্ত্রণালয় অটিজম সচেতনতা দিবস উদযাপনে ব্যাপক পরিসরে প্রস্তুতি গ্রহণ করেছে। দিবসটি উপলক্ষে দেশের প্রতিটি জেলায় আলোচনা সভাও অনুষ্ঠিত হবে। আগামী ২ এপ্রিল ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের ভাতা বাড়ানো হয়েছে। আগের ৭৫০ থেকে ৮৫০ করা হয়েছে। ভাতা বৃদ্ধির বিষয়টি চলমান প্রক্রিয়া। আর তাদের শারীরিক কার্যক্রম স্বাভাবিক রাখার জন্য সারা দেশে আধুনিক মেশিন সংবলিত ১২৩টি থেরাপি সেন্টার রয়েছে। ৪০টি মোবাইল থেরাপি ভ্যান রয়েছে। বিশেষ প্রয়োজন ছাড়া কারো থেরাপি নেওয়া জন্য ঢাকায় আসার দরকার নেই। এছাড়া বিশেষ সেবা কেন্দ্র আছে ১৪টি।

মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, ৮৫০ টাকা তালিকাভুক্ত প্রতিবন্ধী নাগরিকদের দেওয়া হচ্ছে তা কম না। কারণ এর বাইরে আর্থিক ভাতা দেওয়া ১০ হাজার টাকা।

অনুষ্ঠানে সমাজকল্যাণমন্ত্রী প্রধান অতিথি, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...