১০ জেলায় কালবৈশাখী ঝড় আসছে : ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২ এপ্রিল ২০২৩, ১০:১৬ পূর্বাহ্ণ

দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও মেঘলা আবহাওয়া বিরাজ করছে। এর মধ্যে অন্তত ১০ জেলায় কালবৈশাখী ঝড় বয়ে যাওয়ার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একইসঙ্গে এসব এলাকার নদীবন্দরে সতর্ক সংকতে দেখাতে বলা হয়েছে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হওয়ার আভাসও দিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার রাত থেকে রোববার দুপুর ১টা পর্যন্ত ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কার কথা জানানো হয়। নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়ার পূবার্ভাসে রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া খুলনা ও ফরিদপুর অঞ্চল ঝড়ের মুখোমুখি হতে পারে বলে জানানো হয়েছে।

যে কারণে শনিবার রাত থেকে পরদিন সকাল পর্যন্ত সংশ্লিষ্ট নদীবন্দরে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

রাতের পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিম বা উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এরপ্রভাব দেখা যেতে পারে বৃষ্টিতে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও ঢাকা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...