যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড়ে নিহতের সংখ্যা বেড়ে ২২

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২ এপ্রিল ২০২৩, ১০:২১ পূর্বাহ্ণ


শক্তিশালী টর্নেডোর তাণ্ডবে লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্রের আরকানসাস অঙ্গরাজ্য। ঘূর্ণিঝড়ে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ জনে। কমপক্ষে ২৪ জন আহত হয়েছে। এ ঘটনায় জরুরি অবস্থা জারি করেন আরকানসাসের গভর্নর সারাহ হাকাবি স্যান্ডার্স।

স্থানীয় সময় শুক্রবার (৩১ মার্চ) রাতে এ ঘূর্ণিঝড় আঘাত হানে রাজ্যগুলোতে। মার্কিন সম্প্রচারমাধ্যম এনবিসি নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

নিহতদের মধ্যে ৭ জনই দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য টেনেসির। রাজ্যটির জরুরি ব্যবস্থাপনা এজেন্সি নিহতরে বিষয়টি নিশ্চিত করেছে। নিহতদের অধিকাংশই ম্যাকনাইরি কাউন্টির।

শনিবার টেনেসির ন্যাশভিলের ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানায়, ঘূর্ণিঝড়ের কারণে ওয়েন, লুইস, মার্শাল, রাদারফোর্ড, ক্যানন এবং ম্যাকন কাউন্টিসহ মধ্য টেনেসি কাউন্টিতে রাতারাতি একাধিক ঘূর্ণিঝড় আঘাত হানে। তারা শিগগির সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করতে জরিপ করবে। তবে বিস্তৃত এলাকা ক্ষতিগ্রস্ত হওয়ায় বিষয়টি শেষ করতে সময় লাগবে বলেও জানানো হয়েছে।

টেনেসির বাইরে আরকানসাস অঙ্গরাজ্যেও ঘূর্ণিঝড়ের আঘাতে অন্তত ৫ জন নিহত হয়েছে। রাজ্যটির ক্রস এবং পোলাস্কি কাউন্টিতেই ওই পাঁচজন নিহত হয়েছেন বলে জানা গেছে। এর বাইরে ইলিনয়ের বোনি এবং ক্রফোর্ড কাউন্টিতে নিহত হয়েছে ৪ জন, ইন্ডিয়ানার সুলিভান কাউন্টিতে নিহত হয়েছে ৩ জন মিসিসিপির পন্টোট্যাক কাউন্টিতে নিহত হয়েছে ১, আলাবামার ম্যাডিসন কাউন্টিতে ১ এবং টেনেসির টিপটন কাউন্টিতে নিহত হয়েছে আরও ১ জন।

আরকানসাসের উত্তর-পূর্বাঞ্চলীয় ক্রস কাউন্টির ওয়েন শহর চারজন লোক মারা গেছে। ঝড়ের কারণে শহরটির ব্যাপক ক্ষতি হয়েছে বলে এক টুইটে জানিয়েছেন আরকানসাসের গভর্নর সারাহ হুকাবি স্যান্ডার্স।

কেন্দ্রীয় আরকানসাসেও শুক্রবারের ঝড়ে উল্লেখযোগ্য পরিমাণ ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন স্যান্ডার্স। আবহাওয়াবিদরা বলেছেন, একটি ঘূর্ণিঝড় নর্থ লিটল রকের ওপর দিয়ে বয়ে গেছে। এতে দালান ধসে কমপক্ষে তিনজন মারা গেছে এবং কয়েক ডজন আহত হয়েছে।

এক সংবাদ সম্মেলনে স্যান্ডার্স বলেছেন, ‘আজ আরকানসাস রাজ্যের জন্য একটি কঠিন দিন ছিল। কিন্তু ইতিবাচক দিক হলো আরকানসাস এবং আরকানসাসবাসীরা শক্ত এবং দৃঢ় মানসিকতার। আমাদের চলার পথে যে বাধাই আসুক না কেন আমরা ফিরে আসব এবং এগিয়ে যেতে থাকব।’

 

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...