অভিষেকে টাকারের সেঞ্চুরি

চাপের মুখে দারুণ প্রতিরোধ গড়লেন, দলকে পথ দেখানোর সঙ্গে অভিষেক ম্যাচটা সেঞ্চুরিতে স্মরণীয় করে রাখলেন লরকান টাকার।

বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের তৃতীয় দিনে শতক তুলে নিয়েছেন আয়ারল্যান্ডের হয়ে অভিষিক্ত টাকার। ১৪৯ বলে ১৩ চার ও ১ ছক্কায় মাইলফলক ছুঁয়েছেন তিনি।

ইবাদতের শিকার হওয়ার আগে ১৬২ বলে ১০৮ রানের ইনিংস খেলেছেন তিনি।

টেস্ট ক্রিকেটে খুব বেশি দিনের পথচলা নেই আয়ারল্যান্ডের। বাংলাদেশের বিপক্ষে এই টেস্টের আগ পর্যন্ত মাত্র তিন টেস্ট তাদের। ২০১৮ সালে পাকিস্তান, ২০১৯ এ আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে তিন টেস্ট খেলেছে তারা। এই সময়ে দলটির হয়ে মাত্র একজন সেঞ্চুরি পেয়েছেন। আজ বাংলাদেশের বিপক্ষে কেভিন ও’ব্রায়েনের পর আয়ারল্যান্ডের দ্বিতীয় সেঞ্চুরিয়ান হয়েছেন লরকান টাকার।

কেভিন ও’ব্রায়েন ইতিহাস গড়েছিলেন অভিষেক টেস্টে সেঞ্চুরি করে। দেশের ও নিজের অভিষেক টেস্ট ছিল ওই ম্যাচ। পাকিস্তানের বিপক্ষে ২০১৮ সালে ডাবলিনে ওই কীর্তি গড়েন ও’ব্রায়েন। দ্বিতীয় ইনিংসে ৩৪৪ মিনিট উইকেটে থেকে ২১৭ বলে ১১৮ করেছিলেন এই ব্যাটার।

টাকার ও’ব্রায়েনের চেয়েও দারুন খেলেছেন বিরুদ্ধ কন্ডিশনে। ও’ব্রায়েনের সেঞ্চুরি ঘরের মাঠে কিন্তু টাকার মিরপুরে কঠিন গরম ও দলের প্রবল চাপ উপেক্ষা করে দলকে নিরাপদে নিয়েছেন। প্রথম সেশনে ব্যাটিংয়ে নেমে শেষ সেশনে অভিষেক টেস্ট সেঞ্চুরি তুলেছেন ১৪৯ বলে নিজের অভিষেক টেস্টে।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট থেকে দারুন কিছু অর্জন করেছে আয়ারল্যান্ড। আগেরদিন ম্যাকব্রায়েন ১১৮ রানে ৬ উেইকেট নিয়ে আয়ারল্যান্ডের সেরা বোলিং ফিগারের রেকর্ড গড়েছেন। আজ দারুন ভাবে লড়াইল ফিরিয়ে ইনিংস হার এড়িয়েছে।

[১] [২] [৩]