শিক্ষার্থীদের অধিকার ক্ষুণ্নের চেষ্টার লক্ষণ ভালো নয়

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৮ এপ্রিল ২০২৩, ৫:২৫ পূর্বাহ্ণ

হুট করে চিকিৎসা শিক্ষা অধিদপ্তরের চাপিয়ে দেয়া সিদ্ধান্তে বিপাকে পড়েছেন ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের বড় একটি অংশ। পরীক্ষায় উত্তীর্ণ হয়েও ভর্তি হওয়া নিয়ে শঙ্কায় ভুগছেন তারা। একইসাথে অভিভাবকরাও উদ্বিগ্ন।

২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষায় প্রায় ৪৯ হাজার দেশি ও বিদেশি শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। উত্তীর্ণ সকলেই ভর্তি নীতিমালা-২৩ এর অনুচ্ছেদ নং ৩.৫ ও ৪.১ এর শর্ত পরিপূরণ করেছে। কিন্তু উত্তীর্ণদের মধ্য থেকে চিকিৎসা শিক্ষা অধিদপ্তর হতে ৩৫ হাজার মেধাক্রম পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তির আবেদন করার সুযোগ দেয়া হচ্ছে। আর তা নিয়েই দেখা দিয়েছে প্রশ্ন।

চিকিৎসা শিক্ষা অধিদপ্তরের এমন সিদ্ধান্তকে সম্পূর্ণভাবে স্ববিরোধী বলে মনে করছেন মেডিকেল কলেজ শিক্ষার সাথে সংশ্লিষ্টরা। কেননা, ভর্তি নীতিমালা অনুযায়ী যোগ্যতা অর্জন করলেও ভর্তি হতে পারার অনুমতি না মেলায়, এ অবস্থায় নিজেদের অধিকার ক্ষুণ্ন হচ্ছে বলে দাবি করেছে শিক্ষার্থীরা। তাদের অভিমত, অনেক শিক্ষার্থী উত্তীর্ণ হলেও বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হয় না। কেননা, অনেকের আর্থিক সচ্ছলতা নেই। তাই উত্তীর্ণ শিক্ষার্থীদের ইচ্ছে অনুযায়ী যে যেখানে ভর্তি হতে চায়, সেখানে ভর্তির সুযোগ দেয়া উচিত। অর্থাৎ ভর্তির ক্ষেত্রে আগের নিয়ম বহাল রাখা। এতে কারও অধিকারের ওপর হস্তক্ষেপ হবে না।

শিক্ষার্থীদের মতে, চিকিৎসা শিক্ষা অধিদপ্তরের সিদ্ধান্ত আইনি সংকট তৈরির পরিস্থিতি সৃষ্টি করছে। অধিকার ক্ষুণ্ন হলে প্রয়োজনে আইনের দারস্থ হওয়ার কথা বলছেন তারা। কেউ কেউ এ প্রশ্নও তুলছেন, হুট করে কিসের উদ্দেশে এ সিদ্ধান্ত চাপিয়ে দিয়ে অধিকার খর্ব করার চেষ্টা চলছে। যা ভালো লক্ষণ নয়। এছাড়া, অনেক বেসরকারি মেডিকেল কলেজের আসন ফাঁকা থাকবে বলেও উদ্বেগ প্রকাশ করছে বেসরকারি মেডিকেল কলেজ শিক্ষাখাত সংশ্লিষ্টরা।

এদিকে, এমবিবিএস কোর্সে ভর্তির যোগ্যতার ক্ষেত্রে পূর্বের নিয়ম বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনও (বিপিএমসিএ)। ইতোমধ্যে সংগঠনটির সভাপতি এম এ মুবিন খান এবং সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন খান এমপি বিপিএমসিএ এর পক্ষ থেকে স্বাস্থ্যমন্ত্রীর কাছে এ বিষয়ে লিখিত আবেদন জানিয়েছেন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...