ভারতীয় চোখের ড্রপ ব্যবহারে যুক্তরাষ্ট্রে ৩ জনের মৃত্যু

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৯ এপ্রিল ২০২৩, ৩:৫৮ পূর্বাহ্ণ

ভারতে তৈরি চোখের ড্রপ ব্যবহার করে মার্কিন যুক্তরাষ্ট্রে ৩ রোগীর মৃত্যু ও আরও কয়েক জনের গুরুতর সংক্রমণের প্রমাণ পাওয়া গেছে। এর জেরে যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ প্রতিরোধ সংস্থা (সিডিসি) ভারতে তৈরি চোখের ড্রপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।
সংস্থাটি বলছে, এই ড্রপগুলো যুক্তরাষ্ট্রের অনেক নাগরিকেরই মৃত্যু ও অন্ধত্বের কারণ হচ্ছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।
প্রতিবেদনে বলা হয়, চেন্নাইভিত্তিক ওষুধ কোম্পানি গ্লোবাল ফার্মা হেলথ কেয়ারের তৈরি “ইজরিকেয়ার” কৃত্রিম অশ্রুর সঙ্গে যুক্ত ড্রাগ প্রতিরোধী ব্যাকটেরিয়া সিউডোনোমাস অ্যারুগিনোসার কারণে তিনজনের মৃত্যু হয়েছে এবং আটজন অন্ধত্বের শিকার হয়েছেন।
এ ছাড়া চোখের ড্রপ দিয়ে এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়েছেন আরও অনেকে।
সিডিসি বলছে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল, তাদের জন্য এটি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এরই মধ্যে হেলথ কেয়ার ফার্মা ইজরিকেয়ার ড্রপের উৎপাদন বন্ধ করে দিয়েছে।
তবে তামিলনাড়ু ড্রাগস কন্ট্রোল জানিয়েছে, তারা ইজরিকেয়ার চোখের ড্রপে কোনো সমস্যা খুঁজে পায়নি।
ভারতে তৈরি ওষুধের বিরুদ্ধে অভিযোগ নতুন কিছু নয়।
২০২২ সালের ডিসেম্বরে ভারতের ওষুধ কোম্পানি মেরিন বায়োটেকের কাশির সিরাপ খেয়ে ১৯ শিশুর মৃত্যুর খবর জানা গেছে। যথাযথ পরীক্ষা না করে অনুমোদন দেওয়ায় সংশ্লিষ্ট উজবেক কর্মকর্তাকেও আটক করে দেশটির কর্তৃপক্ষ।
এ ছাড়া গাম্বিয়াতেও ভারতীয় ওষুধ কোম্পানি মেডেন ফার্মাসিউটিক্যালসের কাশি ও ঠান্ডার সিরাপ পান করে ৭০ শিশুর মৃত্যু হয়। সে সময়ও ভারত সরকার তদন্তে মেডেনের শিশুদের ওষুধ ক্ষতিকর কোনো পদার্থ খুঁজে পায়নি।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...