পাকিস্তানকে ২৪০ মিলিয়ন ডলার ঋণ দিলো সৌদি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৯ এপ্রিল ২০২৩, ৪:০৬ পূর্বাহ্ণ

পাকিস্তানের মহমান্দ বাঁধ প্রকল্প

পাকিস্তানকে ২৪০ মিলিয়ন ডলার ঋণ দিয়েছে সৌদি আরব। শুক্রবার উত্তর-পশ্চিম খাইবার পাখতুনখাওয়া প্রদেশে মহমান্দ বাঁধ প্রকল্পে সহায়তা করার জন্যে এ ঋণ চুক্তি স্বাক্ষর করা হয়। পাকিস্তানি সরকারি কর্মকর্তারা এমন তথ্য দিয়েছেন।

দেশটির রাজধানী ইসলামাবাদে এক অনুষ্ঠানে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এতে পাকিস্তানে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত নওয়াফ বিন সাইদ আল-মালকি এবং অর্থনৈতিক বিষয়ক মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পাকিস্তানের জ্বালানি মন্ত্রণালয় এক টুইটে বলেছে, ‘সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্ট (এএফডি) থেকে ২৪০ মিলিয়ন ডলার ঋণ পেয়েছে পাকিস্তান। এর মাধ্যমে দেশটির জ্বালানি ও বিদ্যুৎ খাতের বিকাশ আরও নিশ্চিত হবে।

চুক্তিতে স্বাক্ষর করার পর পাকিস্তানি জ্বালানি মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, ‘মহমান্দ বাঁধ প্রকল্পটি দেশের খাদ্য ও পানির নিরাপত্তাকে সংহত করবে। এটা প্রদেশের আর্থ-সামাজিক উন্নয়নকেও তরান্বিত করবে।’

খাইবার পাখতুনখোয়া প্রদেশে অবস্থিত বাঁধটি গত বছর একটি বিধ্বংসী বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছিল। তখন ওই বন্যায় পাকিস্তানের এক তৃতীয়াংশ অঞ্চল প্লাবিত হয়েছিল। এ কারণে দেশটির অর্থনীতিকে প্রায় ৩০ বিলিয়ন ডলারের বিশাল ক্ষতি বহন করতে হয়। দেশটি এখনও নিজেদের অর্থনীতিকে পুনরুদ্ধার করার চেষ্টা করছে।
আগস্টে ভয়াবহ বন্যার পরে ওই বাঁধের স্থান পরিদর্শনের সময় পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছিলেন, এ মহমান্দ বাঁধ প্রকল্পটি ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করবে এবং সেচের জন্য পানি সরবরাহ করবে। এটা এ অঞ্চলকে বন্যা থেকে বাঁচাতে সহায়তা করবে। সূত্র : আনাদোলু এজেন্সি

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...