যুক্তরাজ্যে ঈদে ছুটির দাবীতে পূর্ব লন্ডনের হোয়াইটচ্যাপেলে সমাবেশ অনুষ্ঠিত


পবিত্র ঈদ ইসলামের অনুসারীদের জন্য সবচেয়ে বড় উৎসব। এর আনন্দ সকলের জন্য সমান হওয়া চাই। অথচ এই দিনে ব্রিটেনের মূলধারার প্রতিষ্ঠান থেকে ছুটি পেলেও আমাদের মালিকাধীন বেশিরভাগ কর্মক্ষেত্র থেকেই কর্মীদের ছুটি দেয়া হয় না। ফলে ঈদের দিনও তাদের কাজে ছুটতে হয়। এতে হাজার হাজার কর্মী, তাঁর পরিবার ও স্বজনদের ঈদের আনন্দ ম্লান হয়ে যায়। অথচ এই দাবী পূরণে প্রতিষ্ঠানসমূহের মালিকদের সদিচ্ছাই যথেষ্ট।

যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই- শ্লোগানে সাপ্তাহিক পত্রিকা ও ৫২বাংলা টিভি একটি যৌথ সামাজিক আন্দোলন শুরু করেছে।
কমিউনিটিতে সামাজিক প্রচারণার ধারাবাহিক অংশ হিসাবে ১৮ এপ্রিল মঙ্গলবার দুপুর ২টায় পূর্ব লন্ডনের হোয়াইটচ্যাপেলে এক সমাবেশ এর আয়োজন করা হয়।

কমিউনিটির বিশিষ্ট সংগঠক,ব্যারিস্টার ,মানবাধিকার কর্মী, লেখক, সাংবাদিক সমাজকর্মী সহ বিপুল সংখ্যক মানুষের উপস্থিতিতে সমাবেশে শ্লোগাণে ও বক্তব্যে উচ্চারিত হয়েছে- যুক্তরাজ্যে ঈদের ছুটি‘র দাবী পূরণে প্রতিষ্ঠানসমূহের মালিকদের সদিচ্ছাই যথেষ্ট।

যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই- ক্যাম্পেইনের সমন্বয়ক ও ৫২বাংলা সম্পাদক আনোয়ারুল ইসলাম অভির সঞ্চালনায় ক্যাম্পেইন সম্পর্কে ভূমিকা বক্তব্য রাখেন অপর সমন্বয়ক ও ৫২বাংলা টিভির হেড অফ পাবলিক অ্যাফেয়ার্স ভিপি ছরওয়ার আহমদ।
কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন সিনিয়র সাংবাদিক ও ৫২বাংলা য়ুক্তরাজ্য চ্যাপ্টার সম্পাদক চৌধুরী মুরাদ।
সমাবেশে অতিথি হিসাবে বক্তব্য রাখেন হিউম্যার রাইটস ল-ইয়ার ব্যারিস্টার মাসুদ চৌধুরী, লন্ডন বাংলা প্রেস ক্লাবের ভাইস প্রেসিডেন্ট ও জ্যেষ্ঠ সাংবাদিক রহমত আলী।
ক্যাম্পেইনে সংহতি জানিয়ে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন লন্ডন বাংলা প্রেসক্লাবের মিডিয়া এন্ড আইটি সেক্রেটারী ও টুএ টিভির সম্পাদক মো. আব্দুল হান্নান, লন্ডন বাংলা প্রেসক্লাবের ইভেন্ট এন্ড ফেসিলিটিস সেক্রেটারী ও চ্যানেল এস এর সিনিয়র রিপোর্টার রেজাউল করিম মৃধা, এনটিভি ইউরোপের লন্ডন করেসপন্ডেন্ট কয়েস আহমদ রুহেল,বাংলা সংলাপের বিশেষ প্রতিনিধি সাজু আহমদ, হাওয়া টিভির পরিচালক কিশোয়ার আনাম লিটন, ইউকে বাংলা নিউজের ডাইরেক্টর মহিউদ্দিন আফজাল, ৫২বাংলা কমিউনিটি করেসপন্ডেন্ট আবু রহমান, জাহেদ আহমদ রাজ, বড়লেখা ফ্রেন্ডস ক্লাব ইউকের সাধারণ সম্পাদক আব্দুল মুনিম বেলাল ও কমিউনিটি কর্মী কয়েস উদ্দিন প্রমুখ।

প্রসঙ্গত যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই- ক্যাম্পেইনে ইতিমধ্যে প্রায় সহস্রাধিক পেশাজীবি, সামাজিক ও কমিউনিটি সংগঠন, সাংবাদিক, কবি, লেখক, একাত্নতা প্রকাশ করেছেন। এই ক্যাম্পেইনের অংশ হিসাবে আসন্ন ঈদকে সামনে রেখে অসংখ্য যুক্তরাজ্য প্রবাসী সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ঈদের ছুটি চাই’- শ্লোগান সম্মলিত পোষ্টার তাদের ব্যক্তিগত ওয়ালে প্রচার শুরু করেছেন।
এছাড়াও ৫২বাংলাটিভি ডটকম যুক্তরাজ্যে ঈদের ছুটি চাই ক্যাস্পেইনের অংশ হিসাবে যুক্তরাজ্যবাসী লেখক, পাঠক ও সংগঠকদের ঈদের ছুটি বিষয়ক লেখা ধারাবাহিকভাবে প্রকাশ করছে। এবং কমিউনিটির বিশিষ্টজন, ব্যবসায়ী নেতৃবৃন্দ ও শ্রমিকদের মতামত নিয়ে ৫২বাংলাটিভি ধারাবাহিকভাবে প্রতিবেদন করছে।

[১] [২] [৩]