ইতালির আনকোনা সিটি করপোরেশন নির্বাচনে প্রথম সিটি কাউন্সিলর প্রার্থী বাংলাদেশী উম্মে সালসাবিল জাহান

ইতালির আনকোনা সিটি করপোরেশন নির্বাচনে প্রথম সিটি কাউন্সিলর প্রার্থী বাংলাদেশী উম্মে সালসাবিল জাহান

ইতালির বন্দরনগরী আনকোনা সিটি করপোরেশন নির্বাচন আগামী ১৪ ও ১৫ মে অনুষ্ঠিত হবে। নির্বাচনে এই প্রথম স্থানীয় ভাবে ইতালির নামকরা রাজনৈতিক দলের সাথে যুক্ত হয়ে সিটি কাউন্সিলর হিসেবে প্রবাসী বাংলাদেশী উম্মে সালসাবিল জাহান নামে একজন তরুণী অংশগ্রহণ করছেন। উনার বিজয়ের মধ্য দিয়ে বাংলাদেশের সুনাম আরো বৃদ্ধি পাবে এমনটাই প্রত্যাশা স্থানীয় প্রবাসীদের।
প্রবাসে বেড়ে উঠা এই প্রজন্মের বাংলাদেশি উম্মা সালসাবিল জাহান তাসিনা প্রথমবারের মতো ইতালির রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত হয়ে সিটি কাউন্সিলর হিসেবে লড়ছেন। তার প্রার্থীতা ঘোষণার পর থেকে আনকোণা শহরে প্রবাসী বাংলাদেশিদের মধ্য অনেকটা দেশীয় নির্বাচনী হওয়া বিরাজ করছে।


জানা গেছে, ফেনী সদর উপজেলার মোহাম্মদ দুলালের বড় মেয়ে উম্মা সালসাবিল জাহান তাসিনা। তিনি মাত্র ৮ মাস বয়সে মায়ের সঙ্গে বাবার কাছে পারি জমান ইতালির আনকোনা শহরে। সেখানেই বেড়ে ওঠা মেধাবী শিক্ষার্থী তাসিনার। সামাজিক কর্মকাণ্ডের মাধম্যে আনকোনা শহরে ব্যাপক পরিচিতি লাভও করেন। গত কয়েক বছর থেকে তার কর্মকাণ্ড নিয়ে ইতালিয়ান মিডিয়া বেশ প্রচার করে আসছে । অতি অল্প সময়ে বাবার পরিচিতি ও নিজ পরিচিতিকে কাজে লাগিয়ে ইতালির মূলধারার রাজনৈতিক দলের সঙ্গে যোগ দেন।তিনি ইতালিতে ইউনিভার্সিটি থেকে পলিটেকনিকা থেকে বায়োলোজি সাইন্স পড়াশুনা করে গ্রাজুয়েশন করেন। এছাড়াও তিনি স্থানীয় আইনি সহায়ক হিসেবে প্রবাসী বাংলাদেশিদের দুবাসী হিসেবে এবং ইতালিয়ান প্রশাসনের সাথে কাজ করেছে যাচ্ছেন। তিনি ইতালিয়ান ভাষার জন্য অনলাইন ভাষা শিক্ষা কোর্স চালিয়ে যাচ্ছেন।
দলের জন্য কঠোর শ্রম দেওয়ায় পার্তিত ডেমোক্রেটিক (পিডি) জোট হতে আগামী মে মাসের ১৪ ও ১৫ তারিখের সিটি করপোরেশন নির্বাচনে আনকোনা সিটি কাউন্সিলর হিসেবে মনোনয়ন লাভ করেন। এই প্রথম কোনো বাংলাদেশি আনকোনা সিটি করপোরেশন নির্বাচনে বাম দল হতে মনোনয়ন লাভ করায় বাংলাদেশি ভোটারদের মধ্যে বইছে নির্বাচনী আমেজ, চলছে নির্বাচনী প্রচারণা ও সভা। গত রবিবার নির্বাচনী এক সভায় উপস্থিত ছিলেন মেয়র প্রার্থী ইদা সিমোনেল্লা, কাউন্সিল প্রার্থী কার্লো পেসারিসি, জাতীয় CGIL ইউরোপীয় এবং আন্তর্জাতিক অভিবাসন রাজনীতি দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি Selly Kane সহ অনেকে।
মাহবুবুর রহমান মারুফ এর পরিচালনায় তাহসিনা কে সমর্থন জানিয়ে সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতির সভাপতি মোহাম্মদ দুলাল, বিশিষ্ট ব্যবসায়ী ফিরোজ বেপারী, শেখ আক্তারুজ্জামান, হাবিব রানা ওয়াসিম, মর্জিনা আক্তার, আকরাম সায়িদ, ইতালির রোম থেকে এম কে রহমান লিটন ও রনি খান।
আনকোনা শহরে প্রায় পাঁচ হাজার বাংলাদেশির বসবাস। এর মধ্যে বাংলাদেশি ভোটার সংখ্যা প্রায় দুইশর উপরে । নির্বাচনে তাসিনাকে জয়ী করতে বাংলাদেশি দেড় পাশাপাশি ইতালিয়ান আফ্রিকান মরক্কো ইন্ডিয়ান শ্রীলংকান চায়না ভোটারসহ বিভিন্ন দেশের প্রবাসীরা কাজ করছেন। তাসিনা নির্বাচনে জয়ী হয়ে আনকোনা সিটি করপোরেশনের সার্বিক উন্নয়নের পাশাপাশি বাংলাদেশিদের বিভিন্ন সমস্যা সমাধানে ভূমিকা রাখবেন বলে মনে করেন ভোটাররা।

[১] [২] [৩]