পাঁচ রাষ্ট্রদূত বহিষ্কার, সুইডিশ কনস্যুলেট বন্ধ করছে রাশিয়া

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৫ মে ২০২৩, ৬:০৯ অপরাহ্ণ

সুইডেনের পাঁচ কূটনৈতিক কর্মকর্তাকে বহিষ্কার করেছে রাশিয়া। সেই সাথে সুইডেনের গোথেনবার্গে অবস্থিত রাশিয়ার সাধারণ কনস্যুলেট এবং সেন্ট পিটার্সবার্গে অবস্থিত সুইজারল্যান্ডের কূটনৈতিক মিশন বন্ধ করার ঘোষণা দিয়েছে দেশটি। বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পাঁচজন সুইডিশ কূটনীতিককে বহিষ্কার করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সুইডিশ রাষ্ট্রদূত ম্যালেনা মার্ডকে তলব করে তার দেশের সংঘাতমূলক পথ নিয়ে মস্কোর প্রতিশোধমূলক ব্যবস্থা সম্পর্কে অবহিত করা হয়েছে।’

গত এপ্রিলের শেষের দিকে সুইডেন বলেছিল, কূটনৈতিক মর্যাদার সঙ্গে ‘কার্যকলাপ সামঞ্জস্যপূর্ণ নয়’ বলে পাঁচজন রাশিয়ান কূটনীতিককে বহিষ্কারের পদক্ষেপ নেয়া হয়েছে।

রাশিয়া বলেছে, বহিষ্কার প্রকাশ্যভাবে একটি প্রতিকূল পদক্ষেপ। উত্তর ইউরোপীয় দেশটি ‘রুশবিদ্ধেষী প্রচারণা’ পরিচালনা করছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে আরও বলেছে, ‘গোথেনবার্গে মস্কোর জেনারেল কনস্যুলেট ১ সেপ্টেম্বর বন্ধ করে দেয়া হবে।

বিবৃতিতে জানানো হয়েছে, সেন্ট পিটার্সবার্গে সুইডেনের জেনারেল কনস্যুলেটকেও ততক্ষণে কার্যক্রম বন্ধ করতে হবে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সেনা পাঠানোর পরে এবং পশ্চিমা দেশগুলো মস্কোর বিরুদ্ধে অভূতপূর্ব নিষেধাজ্ঞা আরোপের পরে পশ্চিমা দেশগুলোর সঙ্গে মস্কোর সম্পর্ক চাপের মুখে পড়েছে।সূত্র: এএফপি

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...