মধ্যরাতে শেষ হচ্ছে খুলনা সিটির ভোটের প্রচারণা

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১০ জুন ২০২৩, ৭:২৫ অপরাহ্ণ

খুলনা সিটি করপোরেশন নির্বাচনের আর একদিন বাকি। তফসিল অনুযায়ী, শনিবার মধ্যরাত পর্যন্ত প্রচারণা চালাতে পারবেন প্রার্থীরা। এছাড়া যান চলাচলে থাকবে বিধি-নিষেধ।

সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সরেজমিনে দেখা যায়, নির্বাচন ঘিরে শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা।

ভোটগ্রহণ সামনে রেখে আগের ও পরের দিন বিভিন্ন ধরনের যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ মধ্যরাত থেকে ১৩ জুন মধ্যরাত পর্যন্ত সিটি করপোরেশন এলাকায় মোটরসাইকেল চলাচল করতে পারবে না। রোববার মধ্যরাত থেকে ১২ জুন মধ্যরাত পর্যন্ত ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ গাড়ি, পিকআপ, প্রাইভেট কার ও ইজিবাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে ইসি জানিয়েছে, অনুমতি সাপেক্ষে প্রার্থী ও তাদের নির্বাচনী এজেন্ট, দেশী-বিদেশী পর্যটকের ক্ষেত্রে ওই আইন শিথিল করা হয়েছে। এর বাইরে জরুরি সেবা কাজের সঙ্গে যুক্ত যেমন অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগ কাজে ব্যবহৃত যানবাহনের ক্ষেত্রে ওই নিষেধাজ্ঞার প্রযোজ্য হবে।

এবার মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী তালুকদার আবদুল খালেক। তিনি খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সদ্য বিদায়ী মেয়র। জাতীয় পার্টির প্রার্থী হিসেবে আছেন দলটির জেলা সভাপতি শফিকুল ইসলাম। ইসলামী আন্দোলন বাংলাদেশ দলের প্রার্থী আব্দুল আউয়াল ও জাকের পার্টির প্রার্থী এসএম সাব্বির হোসেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে আছেন এসএম শফিকুর রহমান মুশফিক। তিনি গতবার জাতীয় পার্টির হয়ে নির্বাচন করেছিলেন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন বলেন, এবার খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ৫ জন, সাধারণ ৩১টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ১৩৬ জন ও সংরক্ষিত ১০টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সিটি করপোরেশনে ভোটার রয়েছেন পাঁচ লাখ ৩৫ হাজার ৫২৯ জন। এর মধ্যে নারী ভোটার দুই লাখ ৬৬ হাজার ৬৯৬ জন। মোট ২৮৯ ভোটকেন্দ্রের এক হাজার ৭৩২টি ভোটকক্ষে ভোট অনুষ্ঠিত হবে। ভোটকেন্দ্র সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য দুই হাজার ৩১০টি সিসি ক্যামেরা স্থাপনের কাজ ইতোমধ্যে শেষ করা হয়েছে।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...