তিন গ্রাম শক্র মুক্ত করলো ইউক্রেন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১২ জুন ২০২৩, ২:১১ অপরাহ্ণ


পূর্ব দোনেৎস্ক তিনটি গ্রাম রাশিয়ার কবল থেকে মুক্ত করার দাবি করেছে ইউক্রেন। সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলা আক্রমণ শুরুর পর দেশটির সেনাদের এটাই প্রথম বড় বিজয়। তবে ৩টি গ্রামের দখল হারানো নিয়ে এখন পর্যন্ত মুখ খোলেনি রাশিয়া। সামাজিক গণমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে, ব্লাদোতানে, নেসকুচনে ও মাকারিভকা গ্রামে ইউক্রেনের সেনাদের উল্লাস করতে দেখা যায়। পরে একই অঞ্চলের পার্শ্ববর্তী মাকারিভকা গ্রামও দখলে নেয়ার কথা জানিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ব্লাদোতানে, নেসকুচনে ও মাকারিভকা

শনিবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছিলেন, দোনেৎস্ক ইউক্রেনের সেনা পাল্টা আক্রমণে গেছে। তারপরই তিনটি গ্রাম মুক্ত করার দাবি করা হয়েছে। এই তিনটি গ্রাম মারিউপল যাওয়ার পথে পড়ে।

ধারণা করা হচ্ছে- এরপর ইউক্রেন মারিউপল উদ্ধার করতে অভিযান চালাবে ইউক্রেনীয় সেনাবাহিনী।

পাল্টা হামলা শুরুর পর থেকে ইউক্রেনকে পশ্চিমাদের দেয়া বেশকিছু ট্যাঙ্ক, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, সাঁজোয়া যান ও অন্য সামরিক উপকরণ ধ্বংসের ভিডিও প্রকাশ করেছে রাশিয়া। কিন্তু ইউক্রেনের দাবি, তাদের পাল্টা হামলা ঠিকমতো এগিয়ে যাচ্ছে।

মূলত রুশ নিয়ন্ত্রিত ঝাপোরিঝিয়া ও খেরসনে তীব্র যুদ্ধ চলছে বলে জানা গেছে। খেরসনের দিনিপার নদীর একটি জলবিদ্যুৎকেন্দ্রের বাঁধ গত সোমাবার ৫ জুন গুঁড়িয়ে দেয়া হয়েছে। এটা কারা করেছে তা নিয়ে পরস্পরকে পাল্টাপাল্টি দুষছে মস্কো ও কিয়েভ।

জেনেভা কনভেনশন অনুযায়ী, যুদ্ধে বাঁধের মতো বেসামরিক স্থাপনা ধ্বংস করা নিষিদ্ধ। এটা আন্তর্জাতিকভাবে স্বীকৃত যুদ্ধাপরাধ। সূত্র: বিবিসি

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...