যুক্তরাষ্ট্র নয়, ফ্রান্স থেকে উড়োজাহাজ কিনছে বিমান

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৯ জুন ২০২৩, ৮:১৫ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রভিত্তিক বিমান নির্মাতা সংস্থা বোয়িং নয়, ফ্রান্সের এয়ারবাসের কাছ থেকে ১০টি উড়োজাহাজ কেনার সিদ্ধান্ত নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এর ফলে বোয়িংয়ের ওপর নির্ভরতা কমবে বাংলাদেশের রাষ্ট্রীয় বিমান সংস্থাটির।

সোমবার (১৯ জুন) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

রয়টার্সকে প্রতিমন্ত্রী বলেন, আমাদের চাহিদা অনুযায়ী পর্যায়ক্রমে ১০টি উড়োজাহাজ কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি এখন কারিগরি কমিটি মূল্যায়ন করছে।

সূত্র মতে, বিমান এয়ারবাস থেকে দুই ইঞ্জিন ও দীর্ঘ দেহের ১০টি এ৩৫০ উড়োজাহাজ কিনতে চুক্তির দ্বারপ্রান্তে রয়েছে বাংলাদেশ। তবে সোমবার (১৯ জুন) থেকে ফ্রান্সের রাজধানীতে শুরু হওয়া প্যারিস এয়ার শোতে চুক্তিটি চূড়ান্ত হবে কি না তা এখনও পরিষ্কার নয় বলে জানিয়েছে রয়টার্স।

বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে এয়ারবাস। অন্যদিকে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী রয়টার্সকে আরও বলেন, প্রতিটি দেশের বিমানের বহরে এয়ারবাস ও বোয়িং দুটোই রয়েছে। আমাদের বহরে একটি এয়ারবাসও নেই।

বিমান বাংলাদেশের যুক্তরাষ্ট্রের বিমান নির্মাতা বোয়িংয়ের ২০টির বেশি বিমান রয়েছে। এরমধ্যে অর্ধেকের বেশি প্রশস্ত দেহের এবং কয়েকটি ড্যাশ-৮।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...