সিলেটের মেয়র হলেন লন্ডনী আনোয়ারুজ্জামান

সিলেট অফিস,

  • প্রকাশিত: ২১ জুন ২০২৩, ৯:২৩ অপরাহ্ণ

লন্ডন থেকে এসে সিলেট সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হয়েছেন ক্ষমতাসীন দলের প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী। বুধবার (২১ জুন) দিনভর ভোটগ্রহণ শেষে সন্ধ্যা ৭টায় বেসরকারিভাবে ঘোষিত ফলাফল থেকে এই তথ্য জানা গেছে।

সিলেট সিটি করপোরেশনের ১৯০ কেন্দ্রের সবকটি থেকে প্রাপ্ত বেসরকারি ফলাফলে ১ লাখ ১৮ হাজার ৭০০ ভোট পেয়ে নির্বাচিত হন নৌকার প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির নজরুল ইসলাম বাবুল লাঙ্গল প্রতীক নিয়ে পেয়েছেন ৫১ হাজার ২০০ ভোট।

সিলেট সিটি করপোরেশনের এই নির্বাচনে মোট ভোট পড়েছে ৪৬ শতাংশ। তবে অধিকাংশ কেন্দ্র থেকে লাঙ্গল প্রতীকের এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ করে নির্বাচন প্রত্যাখ্যান করেছেন জাতীয় পার্টির মেয়র প্রার্থী নজরুল ইসলাম বাবুল। এদিন সকাল সাড়ে ৯টার দিকে নগরীর আনন্দ নিকেতন স্কুল কেন্দ্রে ভোট দেওয়ার পর এই অভিযোগ করেন তিনি।

সিলেটের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সূত্র অনুযায়ী, নগরের ৪২টি ওয়ার্ডে মোট ভোটার ৪ লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। এখানে মেয়র পদে ৮ জন এবং সাধারণ ও সংরক্ষিত আসনে কাউন্সিলর পদে ৩৬০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। ১৯০টি কেন্দ্রে মোট ভোটকক্ষ ১ হাজার ৩৬৪টি। এর মধ্যে ১৩২টি কেন্দ্রকে ‘ঝুঁকিপূর্ণ’ ঘোষণা করেছিল আইনশৃঙ্খলা বাহিনী।

২০০২ সালে সিলেট সিটি করপোরেশন প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত চারবার নির্বাচন হয়েছে। ২০০৩ সালে প্রথম নির্বাচনে বিজয়ী বদরউদ্দিন কামরান ২০০৮ সালের দ্বিতীয় নির্বাচনেও কারাগার থেকে মেয়র নির্বাচিত হন। ২০১৩ সাল থেকে মেয়র পদে ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য আরিফুল হক চৌধুরী। তবে এবার তিনি দলের সিদ্ধান্ত মেনে নির্বাচনে প্রার্থী হননি।

এবার মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের আনোয়ারুজ্জামান চৌধুরী, জাতীয় পার্টির নজরুল ইসলাম (বাবুল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মাহমুদুল হাসান (বর্জন করেছেন), জাকের পার্টির প্রার্থী জহিরুল আলম, স্বতন্ত্র প্রার্থী মোশতাক আহমেদ রউফ মোস্তফা, শাহ জাহান মিয়া, ছালাহ উদ্দিন ও আবদুল হানিফ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...