পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট সচল হলো

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ৪:০২ অপরাহ্ণ


দেশে কয়লা আসায় ফের দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র পায়রার প্রথম ইউনিট সচল হয়েছে। আগামী ২ জুলাই চালু হবে এর দ্বিতীয় ইউনিটটি।

রোববার (২৫ জুন) ভোররাতে বিদ্যুৎকেন্দ্রটি থেকে পুনরায় উৎপাদন শুরু হয় বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

গত বৃহস্পতিবার (২২ জুন) রাতে ৪১ হাজার ২০৭ টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়ার বালিকপানান বন্দর থেকে পায়রা বন্দরের পৌঁছায় এমভি অ্যাথেনা নামের একটি কয়লাবাহী জাহাজ। কয়লা খালাস করতে দুই দিন সময় লেগে যায়। খালাসের পরই উৎপাদনে ফেরে দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্রটি।

শুক্রবার (২৩ জুন) রাত ৩টায় জাহাজটি পায়রা বন্দরের ইনার এ্যাংকোরেজ থেকে জেটিতে নিয়ে আসা হয়। পায়রা বন্দরের পাইলট গোলাম রাব্বানী জাহাজটিকে বিদ্যুৎকেন্দ্রের জেটিতে নিয়ে আসে।

শনিবার (২৪ জুন) সকাল থেকে দ্রুত গতিতে চলে কয়লা খালাস কার্যক্রম। এ কয়লা দিয়ে রোববার ভোররাতেই একটি ইউনিটের (৬৬০ মেগাওয়াট) বিদ্যুৎ উৎপাদন শুরু করে কর্তৃপক্ষ।

পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী শাহ আব্দুল হাসিব জানান, ইন্দোনেশিয়া থেকে কয়লাবোঝাই করে ছাড়ার ১০ দিন পর পায়রা বন্দরে পৌঁছেছে জাহাজ এমভি আথেনা। এছাড়া আগামী ১ জুলাই ৩৬ হাজার ৫৭০ মেট্রিকটন কয়লা নিয়ে এম ভি পাভো ব্রেভ নামের আরেকটি জাহাজ আসার কথা রয়েছে।

সূত্র জানায়, পরবর্তী সময়ে পর্যায়ক্রমে ১৫ থেকে ১৬টি জাহাজ শুধু পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের কয়লা নিয়ে পায়রা বন্দরে আসবে।

এর আগে গত ৫ জুন কয়লার অভাবে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়। এতে লোডশেডিংয়ের কবলে পরে পুরো দেশ।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...