আফগানদের বিরুদ্ধে বিশ্বকাপ শুরু বাংলাদেশের, প্রথম ম্যাচ ৭ অক্টোবর

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ২৭ জুন ২০২৩, ৩:৩০ অপরাহ্ণ


ওপার বাংলার মাঠে বিশ্বকাপের দুটি ম্যাচে খেলবে এপার বাংলার দল। অর্থাৎ ভারতের মাঠিতে ওয়ানডে বিশ্বকাপে কলকাতার ইডেন গার্ডেন্সে দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। সেইসঙ্গে ধর্মশালা এবং পুণেতে দুটি করে ম্যাচ খেলবেন শাকিব আল হাসানরা। আইসিসির সূচি অনুযায়ী, আফগানিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের অভিযান শুরু করবে বাংলাদেশ। ভারতের বিরুদ্ধে খেলবে আগামী ১৯ অক্টোবর। এরপর আগামী ৩১ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ। আর গ্রুপ পর্বের শেষ ম্যাচ টাইগাররা খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

মঙ্গলবার দুপুরে মুম্বাইয়ের একটি হোটেলে সংবাদ সম্মেলনে করে বিশ্বকাপের সূচি ঘোষণা করে আইসিসি। সাধারণত অন্যান্য বার বিশ্বকাপের এক বছর আগেই সূচি চূড়ান্ত হয়ে যায়। এবার অবশ্য নানা কারণেই সেটা হয়নি।

গত বিশ্বকাপের মতোই এবারও হবে দশ দলের বিশ্বকাপ। গ্রুপ পর্বে প্রতিটি দল খেলবে ৯টি করে ম্যাচ। ছয়টি ভেন্যুতে প্রথম পর্বের ৯ ম্যাচ খেলবে বাংলাদেশ। এরপর সেরা চারটি দল যাবে সেমিফাইনালে। সুপার লিগ থেকে আটটি দলের সরাসরি বিশ্বকাপে খেলা চূড়ান্ত হয়েছে আগেই। বাকি দুটি দল চূড়ান্ত হবে জিম্বাবুয়েতে চলমান বাছাই পর্ব থেকে।

আগামী ৭ অক্টোবর ধর্মশালায় বাংলাদেশের প্রথম ম্যাচের প্রতিপক্ষ আফগানিস্তান। একই স্টেডিয়াম ধর্মশালায় ১০ অক্টোবর সাকিব আল হাসানদের প্রতিপক্ষ বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। ১৪ অক্টোবর চেন্নাইয়ে গত ২০১৯ বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবেন তামিমরা। ১৯ ও ৩১ অক্টোবর ভারত ও পাকিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। এই দুই ম্যাচের ভেন্যু পুনে ও কলকাতা। পুনেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২ নভেম্বর প্রথম পর্বের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ।

বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর আর শেষ হবে ১৯ নভেম্বর। এবারের বিশ্বকাপে মোট ম্যাচ হবে ৪৫টি। প্রথম ম্যাচে খেলবে গত বিশ্বকাপের ফাইনালিস্ট ইংল্যান্ড-নিউজিল্যান্ড। প্রথম ও ফাইনাল-দুই ম্যাচের ভেন্যু আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়াম। ১৫ ও ১৬ নভেম্বর হবে সেমিফাইনালের দুই ম্যাচ। সেমির দুই ম্যাচের ভেন্যু মুম্বাই ও কলকাতা।

২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের বাংলাদেশের পুরো সূচি-

১. বাংলাদেশ বনাম আফগানিস্তান, ৭ অক্টোবর (শনিবার), ধর্মশালা, সকাল ১০ টা।

২. ইংল্যান্ড বনাম বাংলাদেশ, ১০ অক্টোবর (মঙ্গলবার), ধর্মশালা, দুপুর ১ টা ৩০ মিনিট।

৩. নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ, ১৪ অক্টোবর (শনিবার), চেন্নাই, সকাল ১০ টা।

৪. ভারত বনাম বাংলাদেশ, ১৯ অক্টোবর (বৃহস্পতিবার), পুণে, দুপুর ১ টা ৩০ মিনিট।

৫. দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ, ২৪ অক্টোবর (মঙ্গলবার), মুম্বাই, দুপুর ১ টা ৩০ মিনিট।

৬. প্রথম কোয়ালিফায়ার বনাম বাংলাদেশ, ২৮ অক্টোবর (শনিবার), কলকাতা, দুপুর ১ টা ৩০ মিনিট।

৭. পাকিস্তান বনাম বাংলাদেশ, ৩১ অক্টোবর (মঙ্গলবার), কলকাতা, দুপুর ১ টা ৩০ মিনিট।

৮. বাংলাদেশ বনাম দ্বিতীয় কোয়ালিফায়ার, ৬ নভেম্বর (সোমবার), দিল্লি, দুপুর ১ টা ৩০ মিনিট।

৯. অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশ, ১২ নভেম্বর (রোববার), পুণে, সকাল ১০ টা।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...