সার্ভার সমস্যা : মৌলভীবাজারে বিদেশগামীদের আঙুলের ছাপ দিতে ভোগান্তি

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ৬ জুলাই ২০২৩, ৫:০৭ অপরাহ্ণ

প্রবাসী অধ্যুষিত মৌলভীবাজার জেলায় সার্ভার সমস্যার সীমাহীন ভোগান্তিতে পড়েছেন মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার বিদেশগামীরা। দীর্ঘ ১ মাস যাবৎ সার্ভারে সমস্যা থাকায় একাধিক দিন এসেও ফিঙ্গার দিতে পারছেন না বিদেশগামীরা। আবার ভিসার মেয়াদ কম থাকায় মৌলভীবাজারে ফিঙ্গার দিতে না পেরে শেষ অনেককেই যেতে হয়েছে ঢাকায়। এর কারণে যাত্রীদের খরচ বেড়েছে কয়েক গুণ।

কর্তৃপক্ষ বলছে, সার্ভার ডাউন থাকায় প্রতিদিন যে পরিমাণ ফিঙ্গার প্রিন্ট করার কথা তার এক তৃতীয়াংশ করা যাচ্ছে না। আবার প্রায় দিন সার্ভার পুরো সময় বন্ধ্ থাকে।

জানা যায়, সরকারি ভাবে নিবন্ধিত হয়ে বিদেশ যেতে হলে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মসংস্থান ও জনশক্তি অফিসে নিবন্ধন করতে হয় আর সেজন্যে প্রয়োজন পড়ে ফিঙ্গার প্রিন্টের। মৌলভীবাজার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস থেকে মৌলভীবাজার ও হবিগঞ্জের বিদেশগামীরা ফিঙ্গার দিয়ে থাকেন।

মৌলভীবাজার কর্মসংস্থান ও জনশক্তি অফিস সূত্রে জানা যায়, গত ৪ জুন থেকে সার্ভারে সমস্যা হচ্ছে। মাঝেমধ্যে সমস্যার সমাধান হলেও আবার চলে যায়। কেউ কেউ ৪/৫ দিন আসার পর ফিঙ্গার দিতে পারছেন না। স্বাভাবিক থাকা অবস্থায় প্রতিদিন গড়ে ১৫০/২০০ বিদেশগামী ফিঙ্গার দিতে পারতেন। কিন্তু এখন প্রতিদিন ৪০০/৫০০ লোক এসে ফেরত যাচ্ছেন। কিন্তু এমআরপি পাসপোর্টের ডাটা করা যাচ্ছে না। যার কারণে এমআরপি পাসপোর্টধারীদের ফিঙ্গার কোনও অবস্থাতে নেওয়া সম্ভব হচ্ছে না।

ফিঙ্গার দিতে আসা হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার হোসেন আলী নামে এক ব্যক্তির সাথে কথা হলে তিনি বলেন, ৫ দিন ধরে ফিঙ্গার দিতে আসছি- কিন্তু সার্ভার না থাকায় দিতে পারছি না। একাধিকবার আসায় আমার কয়েক গুণ টাকা বেশি খরচ হয়েছে।

মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার বাসিন্দা শাহিন হোসেন বলেন, এই নিয়ে ৪ দিন এসেছি। সার্ভার না থাকায় ফিঙ্গার দিতে পারছি না। একই জেলার বিভিন্ন উপজেলার প্রায় শতাধিক বিদেশগামী সার্ভারের সমস্যার কথা উল্লেখ করেন।

এ বিষয়ে মৌলভীবাজার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন বলেন, সার্ভার সমস্যার কথা আমাদের ডেমো ফোরামে নিয়মিত বলছি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি সমাধানের চেষ্টা করছেন। বিদেশগামীদের মধ্যে যাদের বেশি জরুরি তাদেরকে আমরা ঢাকায় পাঠিয়ে দেই। অফিসে জনবলও সংকট রয়েছে বলে তিনি জানান।

এই ব্যাপারে মৌলভীবাজারের জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম বলেন, প্রবাসী অধ্যুষিত মৌলভীবাজার জেলার কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সমস্যাগুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে দ্রুতই সমাধান করা হবে বলে জানান তিনি।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...