ইউক্রেনকে ক্লাস্টার বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক,

  • প্রকাশিত: ৭ জুলাই ২০২৩, ৫:৪৮ অপরাহ্ণ

বিশ্বের একশরও বেশি দেশে নিষিদ্ধ সত্ত্বেও রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবহারের জন্য ইউক্রেনকে বিপজ্জনক ‘ক্লাস্টার বোমা’ দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ইউক্রেনের জন্য নতুন অস্ত্র সহায়তা ঘোষণা করবে যুক্তরাষ্ট্র। এতে ক্লাস্টার বোমা দেয়ার ঘোষণাও আসবে। এখন ১৫৫ মিলিমিটার হাউটজার কামানে ব্যবহারের জন্য ক্লাস্টার বোমা দেয়া হবে।

নাম গোপন রাখার শর্তে সংশ্লিষ্ট ব্যক্তিরা মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসকে জানান, গত সপ্তাহের নিরাপত্তা বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেনসহ প্রেসিডেন্ট জো বাইডেনের কয়েকজন কাছের লোক- ইউক্রেনে এ অস্ত্র পাঠানোর ব্যাপারে সম্মতি দিয়েছেন। তারা প্রেসিডেন্টকে জানিয়েছেন, ক্লাস্টার বোমা রুশ বাহিনীকে হটিয়ে দিতে কার্যকর হবে।

প্রতিবেদনে আরও বলা হয়, ক্লাস্টার বোমা যে কারণে এত বিপজ্জনক ক্লাস্টার বোমা যখন কামান ও বিমান বা যে কোনো কিছু থেকে ছোড়া হয়, তখন সঙ্গে সঙ্গে এর ভেতর থেকে আরও ছোট ছোট বোমা বের হয়। যেগুলোতে আবারও বিস্ফোরণ হয়। কিন্তু ক্লাস্টার বোমার ভেতরে থাকা ছোট বোমার সবগুলো সঙ্গে সঙ্গে বিস্ফোরিত নাও হতে পারে। এতে করে যুদ্ধের সময় ও যুদ্ধের পরবর্তী সময়েও এগুলো বেসামরিক সাধারণ মানুষদের জন্য বড় ঝুঁকির কারণ হবে।

এদিকে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার যুদ্ধে এই বিপজ্জনক ক্লাস্টার বোমা ব্যবহৃত হয়েছে। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এ দুই দেশকেই বোমাটি ব্যবহার না করার আহ্বান জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, রাশিয়া এ যুদ্ধে অত্যধিক পরিমাণ ক্লাস্টার বোমা ব্যবহার করেছে। এতে অনেক বেসামরিক মানুষের প্রাণহানি ঘটেছে।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং অন্যান্য সামরিক কর্মকর্তারা বলছেন, রুশ বাহিনীকে হটাতে তাদের জন্য এখন সবচেয়ে কার্যকরী অস্ত্র হবে ক্লাস্টার বোমা। এ বোমা ব্যবহার করে পরিখা খনন করে অবস্থান নেয়া রুশ বাহিনীকে হটিয়ে দেয়া যাবে।

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের কয়েকজন সামরিক কর্মকর্তাও জানিয়েছেন, যুদ্ধের এখন যে পরিস্থিতি তাতে ক্লাস্টার বোমা ১০০ শতাংশ প্রয়োজন।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...