বিদ্রোহের পর পুতিনের সঙ্গে বৈঠক করেছিলেন প্রিগোজিন

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১১ জুলাই ২০২৩, ১২:১৩ পূর্বাহ্ণ

রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের সঙ্গে দেখা হয়েছিল দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। শুধু দেখা নয়, রীতিমতো তিন ঘণ্টা বৈঠক করেছেন তারা। বিদ্রোহের পাঁচদিন পর ২৯ জুন এ বৈঠক হয়। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন বিট্রিশ সংবাদমাধ্যম বিবিসি।

ক্রেমলিনের মুখপাত্র ডিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, বৈঠকের জন্য ৩৫ জনকে আমন্ত্রণ জানিয়েছিলেন পুতিন। এদের মধ্যে ছিলেন ইউনিট কমান্ডারেরাও।

বৈঠকের সময় ওয়াগনারের কমান্ডারেরা পুতিনকে বলেন, আমরা আপনার সেনা। আপনার কথামতোই লড়াই করে যাব।

ক্রেমলিনের সামরিক নেতৃত্বকে ক্ষমতাচ্যুত করার হুমকি দিয়ে গত ২৩ জুন রাজধানী মস্কোর দিকে যাত্রা করে ওয়াগনারের সৈন্যরা। পরে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় ওয়াগনার প্রধান বিদ্রোহ প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন। একটি চুক্তিতে পৌঁছানোর আগে মস্কোমুখী তাদের এই অগ্রযাত্রা স্থায়ী ছিল ২৪ ঘণ্টা।

চুক্তি অনুযায়ী, বিদ্রোহ প্রত্যাহারের পর প্রিগোজিনের বিরুদ্ধে কোনও ধরনের অভিযোগ আনা হবে না বলে প্রতিশ্রুতি দেয় মস্কো। একই সঙ্গে তাকে বেলারুশে যাওয়ার প্রস্তাব দেয়া হয়।

প্রিগোজিন এখন ঠিক কোথায় আছেন, তা জানা যায়নি।

তবে পশ্চিমা গোয়েন্দাদের বরাতে ফরাসি মিডিয়া আউটলেট লিবারেশন দাবি করেছে, গত ১ জুলাই থেকে তিনি মস্কোতে। সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গত জুনে প্রিগোজিন নিজের বাহিনীসহ বিদ্রোহ প্রত্যাহারের পর রুশ ভূখণ্ডে আছেন। ওয়াগনারের ভবিষ্যৎ নিয়ে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলোচনা করতে মস্কোয় সময় কাটান।

 

তবে প্রিগোজিন এখন কোথায়– এ নিয়ে ক্রেমলিন এবং মিনস্কের পক্ষ থেকে কিছুই স্পষ্ট করা হচ্ছে না। ওয়াগনারের বাহিনীর সশস্ত্র যোদ্ধারা শিগগিরই বেলারুশে চলে যাবে বলে সম্প্রতি জানিয়েছিলেন দলটির একজন জ্যেষ্ঠ কমান্ডার। এর জন্য ক্যাম্প এবং অবকাঠামো তৈরির প্রস্তুতি চলছে। তবে এটি বেলারুশের কোথায় তা জানা যায়নি।

 

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...