এফবিসিসিআই’র উদ্যোগ : ব্যবসায়ীদের সম্মেলনে থাকবেন প্রধানমন্ত্রী

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৪ জুলাই ২০২৩, ৮:৫৬ অপরাহ্ণ

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) আয়োজনে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ব্যবসায়ী সম্মেলন’ শুরু হচ্ছে আগামীকাল শনিবার (১৫ জুলাই)। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বেসরকারি খাতের অবদান এবং বর্তমান প্রেক্ষাপটে করণীয় নিয়ে সম্মেলনে আলোচনা করা হবে।

এ উপলক্ষে শুক্রবার (১৪ জুলাই) এফবিসিসিআই বোর্ড রুমে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সম্মেলনে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আগামীকালের মহাসম্মেলনে বিদেশি বিনিয়োগকারী, শীর্ষ করপোরেট, খাতভিত্তিক অ্যাসোসিয়েশন, লোকাল চেম্বার থেকে শীর্ষ ব্যবসায়ী নেতারা অংশ নিবেন। দেশের ব্যবসা বাণিজ্যের উন্নয়নে তারা তাদের চাহিদার কথাগুলো মাননীয় প্রধানমন্ত্রীকে সরাসরি বলার সুযোগ পাবেন। এর মাধ্যমে সরকারের সাথে বেসরকারি খাতের একযোগে কাজ করার সঠিক গাইডলাইন পাওয়া যাবে যাবে”।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বেসরকারি খাত কী ভূমিকা রাখবে, তা নিয়ে সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হবে জানিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, কিছুদিন আগে আমরা যে বড় পরিসরে আন্তর্জাতিক বিজনেস সামিট করেছিলাম সেখানকার আলোচনা, পরামর্শ, সিদ্ধান্ত, সামিটের প্রাপ্তির বিষয়গুলো একটি বই আকারে মাননীয় প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে। পরবর্তীতে এই বই সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়ে পাঠানো হবে বলেও জানান তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, আমরা ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে যেতে চাই। সেখানে যেসব সম্ভাবনা আছে, বাধা আছে সেই বিষয়গুলো এই রিপোর্টে সংযুক্ত থাকবে। সেই সঙ্গে সম্মেলনে ব্যবসায়ীরা তাদের অভিমত, সুবিধা, অসুবিধার বিষয়গুলো তুলে ধরবেন।

প্রধানমন্ত্রীর পাশাপাশি এই সম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।। এছাড়াও আমন্ত্রিত অতিথি হিসেবে দেশের ব্যবসায়ী নেতৃবৃন্দ, বিভিন্ন চেম্বার, অ্যাসোসিয়েশনের প্রতিনিধি, সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারাসহ দেশের শীর্ষ ব্যবসায়ীরা উপস্থিত থাকবেন বলেও জানান এফবিসিসিআই সভাপতি।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ছিলেন এফবিসিসিআইর সাবেক সভাপতি এ কে আজাদ, বর্তমান সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি এম এ মোমেন, সালাউদ্দিন আলমগীর, মো. হাবীব উল্লাহ ডন, এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাহবুব উর রহমান, এফবিসিসিআইর পরিচালকরা সহ অন্যান্য ব্যবসায়ী নেতারা।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...