হলিউডের বিক্ষোভে পাশে দাড়লেন প্রিয়াঙ্কা চোপড়া

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৬ জুলাই ২০২৩, ৫:২৪ অপরাহ্ণ


গত ছয় দশকে সব থেকে বড় আন্দোলন চলছে এখন হলিউডে। চিত্রনাট্যকারদের ধর্মঘটে যোগ দিয়েছেন অভিনেতারাও। বেতন বৃদ্ধি ও কৃত্রিম মেধা ব্যবহারের বিরুদ্ধে এই আন্দোলন চলছে। ১৯৬০ সালের পর এত বড় আন্দোলন হচ্ছে। যার জেরে অচলবাস্থা তৈরি হয়েছে সিনেমা ও টিভি ইন্ডাস্ট্রিতে। এবার হলিউডে অভিনেতাদের পাশে দাঁড়িয়েছেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। সোশ্যাল মিডিয়াতে বিক্ষোভকে সমর্থন করে পোস্ট দেন তিনি।

গত বৃহস্পতিবার (১৪ জুলাই) মধ্যরাত থেকে শুরু হয় এ ধর্মঘট। ‘দ্য স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড’ সংগঠনের পক্ষ থেকে এই ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। ন‌্যায‌্য বেতন ও উন্নততর কাজের পরিবেশের দাবিতে বৃহৎ প্রতিষ্ঠানগুলির সঙ্গে বৈঠকে বসার দাবি করেছে এই সংগঠন। এছাড়া বর্তমানে সব থেকে বড় আশঙ্কা ‘এআই’ (আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স) নিয়ে। সে ধরনের প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রেও রাশ টানতে চাইছে সংগঠনগুলি।

প্রায় এক লাখ ৬০ হাজার অভিনেতা-অভিনেত্রী এই দাবিকে সমর্থন জানিয়েছেন প্রিয়াঙ্কা। তিনি লিখেন, আমি আমার ইউনিয়ন আর সহকর্মীদের পাশে রয়েছি। ঐক্যবদ্ধভাবে আমরা উজ্জ্বল ভবিষ্যৎ গড়ে তুলব।

দ্য স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড বলেছে, বেতন কমানো ও কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে যে হুমকির পরিবেশ তৈরি হয়েছে সেই বিষয়ে তাদের দাবির কোনও সমাধান হয়নি। একমত না হয়েই আলোচনার সমাপ্তি হয়েছে। এই ধর্মঘটের সমর্থনে দাঁড়িয়েছেন মেরিল স্ট্রিপ, জেনিফার লরেন্সের মতো তারকা অভিনেতা। এর আগে ১৯৮০ সালে অভিনেতাদের ইউনিয়ন ধর্মঘটে গিয়েছিল। তা তিন মাসের বেশি স্থায়ী হয়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...