১২ কোটি টাকা কর দিতেই হবে ড. ইউনূসকে

স্বদেশ বিদেশ ডট কম

  • প্রকাশিত: ১৭ জুলাই ২০২৩, ৩:১৮ অপরাহ্ণ

শান্তিতে নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসকে তিনটি দাতব্য ট্রাস্টকে দান করা টাকার ওপর ১২ কোটি টাকা কর দিতে হাইকোর্টের রায় স্থগিত করেননি আপিল বিভাগ। সোমবার (১৭ জুলাই) সকালে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বিভাগ এ আদেশ দিয়েছেন।

সকালে এ মামলায় শুনানির জন্য সময় চেয়ে আবেদন করেন ড. মুহাম্মদ ইউনূসের আরেক আইনজীবী অন রেকর্ড তৌফিক হোসাইন। হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে করা আবেদনের শুনানি ২৩ জুলাই নির্ধারণ করেছেন সর্বোচ্চ আদালত বলেও জানান তিনি।

তৌফিক হোসাইন সাংবাদিকদের বলেন, ড. ইউনূসের এ মামলার আইনজীবী দেশের বাইরে রয়েছেন তাই তারা সময় চেয়ে আবেদন জানান। এ সময় আপিল বিভাগ বলেন, রায় স্থগিত করা হবে না; নির্ধারিত দিনেই শুনানি হবে।

এর আগে গত ৩১ মে ড. ইউনূসকে তিনটি দাতব্য ট্রাস্টকে দান করা টাকার ওপর ১২ কোটি টাকা কর দেয়ার আদেশ দেন হাইকোর্ট। আবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে ড. ইউনূসের করা তিনটি আয়কর রেফারেন্স মামলা খারিজও করেন হাইকোর্ট। ফলে ড. ইউনূসকে এনবিআরকে ১২ কোটি টাকা পরিশোধ করার আদেশ দেয়া হয়। পরে এ রায়ের বিরুদ্ধে চেম্বার আদালতে আবেদন করেন ড. ইউনূস। সেখানেও স্থগিত হয়নি এ রায়।

মামলার এজাহারে বলা হয়, ২০১১-২০১২ থেকে ২০১৩-১৪ অর্থবছরে ড. ইউনূস ‘অধ্যাপক মুহাম্মদ ইউনূস ট্রাস্ট’, ‘ইউনূস ফ্যামিলি ট্রাস্ট’ ও ‘ইউনূস সেন্টার’ নামে ৩টি ট্রাস্টকে ৭৬ কোটি ৭৩ লাখ টাকা দান করেন। অনুদানকৃত অর্থের ওপর ১৫ কোটি ৪০ লাখ টাকার ‘উপহার কর’ আরোপ করে কর কমিশনার (ডিসিটি)।

অধ্যাপক ইউনূস দানকৃত অর্থের ওপর কর আরোপ চ্যালেঞ্জ করে কর আপিল ট্রাইব্যুনালে আপিল করেন। তবে কর আপিল ট্রাইব্যুনাল ডিসিটির সিদ্ধান্ত বহাল রাখে। আপিলের আগে তিনি কর অফিসে ৩ কোটি টাকার বেশি জমা দেন।

ড. ইউনূস কর আপিল ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে ৩টি আয়কর রেফারেন্স দাখিল করেন।

আবেদনের ওপর শুনানির পর, ২০১৫ সালের ২ এপ্রিল দাবিকৃত কর আদায়ে জারি করা সরকারি প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত করেন হাইকোর্ট। সম্প্রতি অ্যাটর্নি জেনারেলের কার্যালয় আবেদনের ওপর শুনানির উদ্যোগ নেয়।

Print This Post Print This Post

এই সম্পর্কিত আরও খবর...